×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুলাই ২০২১ ই-পেপার

News of the Day: উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ, অলিম্পিক্সে ফুটবল ম্যাচ, আজ আর কী কী নজরে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ জুলাই ২০২১ ০৯:১০
গ্রাফিক শৌভিক দেবনাথ।

গ্রাফিক শৌভিক দেবনাথ।

ফলপ্রকাশ হবে উচ্চমাধ্যমিকের। ভোট পরবর্তী হিংসার মামলা রয়েছে কলকাতা হাই কোর্টে। কৃষি আইনের প্রতিবাদে সংসদ ভবন অভিযান কৃষকদের। অলিম্পিক্সে ছেলেদের ফুটবল। এ ছাড়াও আজ, বৃহস্পতিবার নজর থাকবে একাধিক গুরুত্বপূর্ণ খবরের দিকে।

আজ দুপুর তিনটেয় প্রকাশিত হবে উচ্চ মাধ্যমিকের ফল। বিকেল চারটেয় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইটে ফল জানতে পারবে ছাত্রছাত্রীরা। কোভিড পরিস্থিতির কারণে এ বছর পরীক্ষা হয়নি। ফলে মাধ্যমিকের মতো বিকল্প পদ্ধতিতেই মূল্যায়ন। গত বছরের মতো এ বারও কোনও মেধাতালিকা প্রকাশ করা হবে না বলে জানিয়েছে সংসদ। অন্য দিকে, ফল বেরোলেও মার্কশিট আজই হাতে পাবে না পড়ুয়ারা। শুক্রবার থেকে তাদের মার্কশিট বিতরণ করা হবে। পরীক্ষা না হলেও ওই দিন মার্কশিটের সঙ্গে অ্যাডমিট কার্ডও দেওয়া হবে।

ভোট পরবর্তী হিংসায় আগেই নিজেদের রিপোর্ট কলকাতা হাই কোর্টে জমা দিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। রিপোর্টে সিবিআই তদন্ত-সহ একাধিক সুপারিশের কথা জানানো হয়। এমনকি ওই রিপোর্টে ‘কুখ্যাত দুষ্কৃতী’র তালিকায় রাজ্যের মন্ত্রী-সহ একাধিক তৃণমূল নেতার নাম রয়েছে। ফলে রিপোর্টকে ঘিরে তৈরি হয়েছে রাজনৈতিক চাপানউতর। আজ দেখার, কমিশনের সেই রিপোর্ট নিয়ে কী রায় দেয় আদালত।

Advertisement

সংসদে চলছে বাদল অধিবেশন। এরই মাঝে আজ কেন্দ্রের কৃষি আইনের প্রতিবাদে ফের পথে নামছেন কৃষকরা। তাঁরা আজ সংসদ ভবন অভিযানের ডাক দিয়েছেন। এর আগে দিল্লির রাস্তায় ট্রাক্টর মিছিল করেছিলেন কৃষকরা। সেই মিছিল ঘিরে পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ বেঁধেছিল তাঁদের। আজকের প্রতিবাদ কর্মসূচিতেও অনুমতি দেয়নি দিল্লি পুলিশ। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালও কোভিড পরিস্থিতির কারণে জমায়েতে নিষেধ করেছেন। তার পরেও আজ কৃষি আইন বাতিলের দাবিতে প্রতিবাদ, বিক্ষোভ থেকে পিছু হটছেন না কৃষকরা। আজ নজর থাকবে সে দিকেও।

করোনার মধ্যে গড়িমসি করে শেষ পর্যন্ত শুক্রবার শুরু হচ্ছে টোকিও অলিম্পিক্স। তার আগে আজ রয়েছে অনূর্ধ্ব-২৩ (যদিও প্রতি দলে তিন জনের বেশি ২৩ উর্দ্ধ থাকতে পারেন) আটটি দলের ফুটবল ম্যাচ। স্পেন, ফ্রান্স, আর্জেন্টিনা, ব্রাজিল ও জাপান— এই দলগুলির খেলা রয়েছে। অলিম্পিক্সের প্রথম সেই ম্যাচের দিকে নজর থাকবে আজ।

গ্রাফিক শৌভিক দেবনাথ

গ্রাফিক শৌভিক দেবনাথ


এই সব খবর ছাড়াও বুধবার দিল্লি গিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ওই দিনই তাঁকে জাতীয় রাজনীতিতে প্রতিষ্ঠা দিয়েছিলেন মমতা। ফলে এ বার দিল্লিতে কী ভূমিকায় দেখা যাবে অভিষেককে তা-ও নজরে রাখা হবে। এ ছাড়া আজ কলকাতা হাই কোর্টে রয়েছে মিঠুন চক্রবর্তীর মামলা, শুভেন্দু অধিকারীর ত্রিপল চুরির মামলা।

Advertisement