Advertisement
০৩ মে ২০২৪
Aadhaar cancellation in West Bengal

বনগাঁর পরে এ বার মতুয়া অধ্যুষিত বাগদার হেলেঞ্চা, একই গ্রামের ৩৩ জনের নামে আধার বাতিলের চিঠি

বাগদার হেলেঞ্চা গ্রাম পঞ্চায়েতের পুরাতন হেলেঞ্চা গ্রামে ৩৩ জনের কাছে আধার বাতিলের চিঠি এসেছে বলে দাবি স্থানীয় পঞ্চায়েত সদস্যের। যা নিয়ে গ্রামবাসীরা আতঙ্কিত বলেও দাবি তাঁর।

Image of the person holding aadhar cancellation letter

আধার বাতিলের চিঠি হাতে এক গ্রামবাসী। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বাগদা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:২৩
Share: Save:

সোমবার বনগাঁর কয়েক জন বাসিন্দা পেয়েছিলেন আধার কার্ড বাতিলের চিঠি। এ বার একই জেলার বাগদার হেলেঞ্চা গ্রাম পঞ্চায়েতের পুরাতন হেলেঞ্চা গ্রামে ৩৩ জনের কাছে আধার কার্ড বাতিলের চিঠি এসেছে বলে দাবি করলেন স্থানীয় পঞ্চায়েত সদস্য। তাঁর দাবি, আধার কার্ড বাতিলের চিঠি পেয়ে আতঙ্কিত বাসিন্দারা।

এ বিষয়ে পুরাতন হেলেঞ্চার বাসিন্দা মহানন্দ বিশ্বাস বলেন, ‘‘আধার কার্ড বাতিল হওয়ার কারণে রেশন পাচ্ছি না। ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারছি না। নানা পরিষেবা থেকে বঞ্চিত আমরা। আমি চাই, পুনরায় আমার আধার কার্ড চালু হোক।’’ স্থানীয় বাসিন্দা শিপ্রা দাস বলেন, ‘‘আধার বন্ধ হয়ে গিয়েছে। এ জন্য রেশন তুলতেও পারছি না। কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন, দয়া করে আমাদের আধার কার্ড আবার চালু করে দিন। খুবই সমস্যার মধ্যে আছি।’’

হেলেঞ্চা গ্রাম পঞ্চায়েতের পুরাতন হেলেঞ্চায় তৃণমূলের পঞ্চায়েত সদস্য রঞ্জিত বিশ্বাস দাবি করেছেন, এই এলাকায় বেশির ভাগই মতুয়া সম্প্রদায়ের মানুষের বসবাস। গ্রামের ৩৩ জনের কাছে আধার বাতিলের চিঠি এসেছে। তাতে সবাই আতঙ্কিত হয়ে পড়েছেন।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার প্রথম আধার নিষ্ক্রিয় হয়ে যাওয়া নিয়ে সরব হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের বিভিন্ন জেলা থেকে আধার কার্ড নিষ্ক্রিয় হওয়ার অভিযোগ মেলার পরে গত রবিবার সিউড়ির জনসভায় উপস্থিত মুখ্যসচিব বিপি গোপালিককে এই সংক্রান্ত বিষয়ে সাধারণ মানুষের অভিযোগ জানানোর মঞ্চ হিসেবে একটি পোর্টাল তৈরির নির্দেশ দেন তিনি। সেই পোর্টালই মঙ্গলবার থেকে কার্যকর হয়েছে। সোমবারই মুখ্যমন্ত্রী বলেন, ‘‘যাঁদের আধার বাতিল হয়েছে তাঁদের আলাদা কার্ড দেবে রাজ্য। ব্যাঙ্ক বা অন্য কাজে কারও সমস্যা হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee UIDAI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE