Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mangroves

Mangrove: নদীভাঙন ঠেকাতে সুন্দরবন এলাকায় বসানো হল ৪০ হাজার ম্যানগ্রোভের চারা

প্রসঙ্গত, আমপান ঘূর্ণিঝড়ের সময়ে জেলায় ছোট বড় মিলিয়ে প্রায় কয়েক লক্ষ গাছ নষ্ট হয়ে গিয়েছিল।

চলছে বৃক্ষরোপন। নিজস্ব চিত্র।

চলছে বৃক্ষরোপন। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ২৩:৩৬
Share: Save:

সুন্দরবন ও উপকূলের ভাঙন ঠেকাতে ব্যাপক হারে ম্যানগ্রোভ লাগানোর নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তাঁর কথামতোই এ বার গাছ লাগাতে এগিয়ে এল সুন্দরবন জেলা পুলিশ। বুধবার থেকে সুন্দরবন পুলিশ জেলায় বৃক্ষরোপণ কর্মসূচির সূচনা হল। কাকদ্বীপের হারউড পয়েন্ট উপকূল থানার রামতনুনগরে মুড়িগঙ্গা নদীর পাড়ে কয়েক হাজার ম্যানগ্রোভ চারা বসালেন পুলিশকর্মীরা। উপস্থিত ছিলেন সুন্দরবন পুলিশ জেলার সুপার ভাস্কর মুখোপাধ্যায়, কাকদ্বীপের বিধায়ক তথা প্রাক্তন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী মন্টুরাম পাখিরা, এসডিপিও অনিল রায় প্রমূখ। প্রত্যেকেই নিজের হাতে নদীর পাড়ে ম্যানগ্রোভের চারা বসান।

প্রসঙ্গত, আমপান ঘূর্ণিঝড়ের সময়ে জেলায় ছোট বড় মিলিয়ে প্রায় কয়েক লক্ষ গাছ নষ্ট হয়ে গিয়েছিল। তারপর ইয়াস ও পূর্ণিমার কোটালে সুন্দরবন এবং উপকূল এলাকায় প্লাবন এবং ভাঙনের জেরে আরও অনেক গাছ নষ্ট হয়ে গিয়েছে। গাছের সংখ্যা কমতে থাকায় সবচেয়ে ক্ষতির মুখে পড়েছে দ্বীপাঞ্চলগুলি। ভূমিক্ষয় আটকাতে ম্যানগ্রোভের পাশাপাশি নদী ও সমুদ্র তীরবর্তী এলাকায় লাগানো হচ্ছে ধানি ও ভেটিভার ঘাস।

সুন্দরবন পুলিশ জেলার উদ্যোগে বুধবার প্রায় ৪০ হাজার ম্যানগ্রোভ চারা বসানো হয়েছে। আগামী কয়েক সপ্তাহ ধরে সব থানা এলাকাতেই প্রচুর পরিমাণে গাছ লাগানো হবে বলে জানিয়েছে জেলা পুলিশ। কাকদ্বীপের এসডিপিও অনিল রায় বলেন, “ভূমিক্ষয় আটকাতে ও সবুজ বাড়াতে অন্যান্য দফতরের পাশাপাশি সুন্দরবনে সমানতালে কাজ করবে পুলিশও। প্রাথমিক পদক্ষেপ হিসেবে এদিন ৪০ হাজার ম্যানগ্রোভ লাগানো হল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mangroves Sunderbans
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE