Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ, পুনর্বাসন পাচ্ছে ৮টি পরিবার

তিনদিনের গঙ্গসাগর সফরের দ্বিতীয় দিনে, বুধবার প্রশাসনিক বৈঠকে যাওয়ার পথে মন্দিরের কাছে পরিবারগুলিকে দেখে খোঁজ-খবর নেন মুখ্যমন্ত্রী।

সাগরে স্থানীয়দের সঙ্গে কথা বলছেন মুখ্যমন্ত্রী।

সাগরে স্থানীয়দের সঙ্গে কথা বলছেন মুখ্যমন্ত্রী। —নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
গঙ্গাসাগর শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২১ ০৯:০০
Share: Save:

সাগরে কপিলমুনি মন্দিরের কাছে সমুদ্রের পাড়ে বাস করা বেশ কয়েকটি পরিবারকে পুনর্বাসনের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী।

প্রশাসন সূত্রের খবর, মন্দিরের কাছে যুব আবাসের সামনে বসবাস করছিল ওই পরিবারগুলি। সমুদ্র উপকূল আইন অনুযায়ী ওই এলাকায় বসবাস করা যায় না। তাই তাদের তুলে দেওয়ার পরিকল্পনা করেছিল স্থানীয় প্রশাসন। তিনদিনের গঙ্গসাগর সফরের দ্বিতীয় দিনে, বুধবার প্রশাসনিক বৈঠকে যাওয়ার পথে মন্দিরের কাছে পরিবারগুলিকে দেখে খোঁজ-খবর নেন মুখ্যমন্ত্রী। সব শুনে তিনি ওই এলাকা থেকে কয়েকশো মিটার দূরে সরকারি জায়গাতেই তাঁদের পুনর্বাসনের নির্দেশ দিয়েছেন। সরকারি প্রকল্পে ওই জায়গায় পাকা বাড়ি করে দেওয়া হবে পরিবারগুলিকে। মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে খুশি পরিবারের সদস্যরা।

পুনর্বাসনের খবর এ দিন মুখ্যমন্ত্রীই দেন ওই পরিবারগুলিকে। প্রশাসনিক বৈঠক থেকে ফেরার পথে ওই জায়গায় দাঁড়ায় মুখ্যমন্ত্রীর গাড়ি। রাস্তার পাশে থাকা কয়েকজন মহিলা এবং পুরুষকে ডেকে তিনি বলেন, “আপনাদের জন্য আমি সব ব্যবস্থা করে দিয়েছি। কোনও চিন্তা নেই।”

ওই এলাকাতেই থাকেন বালুকাশিল্পী দেবতোষ দাস। এ দিন তাঁর সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী। সরকারের বিভিন্ন জনমুখী প্রকল্পের কথা গঙ্গাসাগরের সমুদ্র সৈকতে বালির মাধ্যমে ফুটিয়ে তোলেন দেবতোষ। সে কথা জানান মুখ্যমন্ত্রীকে। এ বছর শিল্পী কী তৈরি করেছেন, তা জানতে চান মুখ্যমন্ত্রী। দেবতোষ জানান, দু’নম্বর রাস্তার সমুদ্রসৈকতে বালি দিয়ে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প তৈরি করেছেন তিনি। সে কথা শুনে তা দেখতে যান মুখ্যমন্ত্রী। ছবিও তোলেন। শিল্পীকে চার হাজার টাকা পুরস্কারও দেন তিনি। মুখ্যমন্ত্রীকে একটি মূর্তি উপহার দেন দেবতোষ।

পরে দেবতোষ বলেন, “আমরা আটটি পরিবার সাগরের ইয়ুথ হোস্টেলের সামনে দীর্ঘ কয়েকবছর ধরে বসবাস করছি। দিদি আমাদের আশ্বাস দিয়েছেন, এখন আমরা যেখানে বসবাস করি, সেখান থেকে কিছুটা দূরে আমাদের পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। সরকার থেকে পাকা বাড়ি তৈরি করে দেওয়া হবে বলে জানিয়েছে প্রশাসন।”

দক্ষিণ ২৪ পরগনা জেলাশাসক পি উলগানাথন বলেন, “আটটি পরিবার এখন যেখানে বসবাস করে, উপকূল আইন অনুযায়ী সেখানে বসবাস করা যায় না। প্রশাসন যে কোনও মুহূর্তে তাঁদের তুলে দিতে পারে। তাই মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আমরা আটটি পরিবারের পুনর্বাসনের ব্যবস্থা করছি। তাঁদের পাট্টা দেওয়া হবে এবং সরকারি প্রকল্পে নতুন পাকা বাড়ি তৈরি করে দেওয়া হবে।”তৈরি করে দেওয়া হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Rehabilitation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE