Advertisement
২৩ এপ্রিল ২০২৪
arrest

Arrest: জো হুজুর বলে পয়সা ফেললেই হাতুড়ি ঠুকে বিচার! উচ্ছেদ-বিচ্ছেদে রায় দিত ‘বিচারক’ রজ্জাক

প্রথম প্রথম গ্রামে কোনও গন্ডগোল হলে মধ্যস্থতার জন্য এগিয়ে যেত রজ্জাক। এর পর আস্তে আস্তে নিজের বাড়িতেই সালিশিসভা বসাতে শুরু করে রজ্জাক।

ধৃত আব্দুল রজ্জাক।

ধৃত আব্দুল রজ্জাক। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ডায়মন্ড হারবার শেষ আপডেট: ২৬ মে ২০২২ ১৮:৩১
Share: Save:

বাদী-বিবাদী অপেক্ষা করছে। আচমকা আদালতে প্রবেশ করল ‘বিচারক’। হাতুড়ি ঠুকে ইশারায় সব গুঞ্জন থামিয়ে দিল এক লহমায়। এর পর দু’পক্ষের বক্তব্য শুনে ‘রায়’ দিল। তার পর গুনে নিল সাম্মানিক। বুধবার রাতে দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবারের মরুইবেড়িয়া এলাকায় হানা দিয়ে এমনই এক স্বঘোষিত ‘বিচারক’কে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতের নাম আব্দুর রজ্জাক। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত দু’বছর ধরে এলাকার মানুষের জমিজমার ভুয়ো দলিল তৈরি করত রজ্জাক। প্রথম প্রথম গ্রামে কোনও গন্ডগোল হলে মধ্যস্থতার জন্য এগিয়ে যেত রজ্জাক। এর পর আস্তে আস্তে নিজের বাড়িতেই সালিশিসভা বসাতে শুরু করে। আদালতের অনুকরণে বেআইনি ভাবে সেখানে তিনি বিচার চালাতেন বলে অভিযোগ। বিচারকের মতো চেয়ারে বসে হাতের হাতুড়ি টেবিলে ঠুকে ‘রায়’ও দিত রজ্জাক।

পুলিশের দাবি, গ্রামের অনেকে রজ্জাকের এই কাজে বাধা দিয়েছিল। কিন্তু রজ্জাক তাদের হুমকি দিত বলেও অভিযোগ। গ্রামের মানুষও রজ্জাকের ‘প্রভাব’ দেখে বিনা বাক্যব্যয়ে তা মেনে নিত বলেও তদন্তকারীদের দাবি। সম্প্রতি গুণধর রজ্জাকের কীর্তি জানতে পারে পুলিশ। এর পর বুধবার রাতে ডায়মন্ড হারবার থেকে পুলিশ গিয়ে ঘিরে ফেলে রজ্জাকের বাড়ি। রজ্জাককে গ্রেফতার করা হয়েছে। পাশাপাশি, তার দফতর থেকে উদ্ধার হয় জমির ভুয়ো দলিল এবং দু’টি ধারালো অস্ত্র।

এ নিয়ে ডায়মন্ড হারবারের এসডিপিও মিতুন দে বলেন, ‘‘রাতে অভিযান চালিয়ে অভিযুক্তকে হাতেনাতে পাকড়াও করা হয়েছে। এই কারবারে আরও কেউ যুক্ত কি না, তা জানতে ধৃতকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arrest police judge Judgement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE