Advertisement
১১ মে ২০২৪
Bird

গাড়ির উপর বসে নীল রঙের পাখি, ওটা কি ময়ূর? কাছে যেতেই ভাঙল ভুল

মঙ্গলবার পাথপ্রতিমার দুর্গাপুরের রথতলা এলাকায় ময়ূরের মতো দেখতে একটি পাখিকে দেখতে পাওয়া যায়।

উদ্ধার হওয়া সেই পাখি।

উদ্ধার হওয়া সেই পাখি। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
পাথরপ্রতিমা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২১ ১৯:১০
Share: Save:

ময়ূরের মতো পাখি উদ্ধার ঘিরে হুলুস্থুল পড়ে গেল দক্ষিণ ২৪ পরগনার পাথরপ্রতিমায়। মঙ্গলবার পাথপ্রতিমার দুর্গাপুরের রথতলা এলাকায় ময়ূরের মতো দেখতে একটি পাখিকে দেখতে পাওয়া যায়। সেটা বনকর্মীরা উদ্ধার করেন। প্রাথমিক ভাবে পাখিটিকে দেখে ছোট ময়ূর মনে হলেও, পরে জানা যায় তা আসলে বেগুনি কালেম বা ‘পার্পল সোয়াম্প হেন’।
মূলত বাংলার জলাশয়ে দেখা মেলে এই বেগুনি কালেম পাখির। ভারত, বাংলাদেশ ছাড়াও দক্ষিণ, দক্ষিণ-পূর্ব এশিয়া, আফ্রিকা এবং ইওরোপেরও বিভিন্ন দেশে দেখা যায় এই পাখি। সারা পৃথিবীতে প্রায় ১ কোটি ৮৪ লক্ষ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে এদের আবাস। সেই পাখিই মঙ্গলবার দেখতে পাওয়া যায় পাথরপ্রতিমার দুর্গাপুরের রথতলায়।

বেগুনি কালেম বা ‘পার্পল সোয়াম্প হেন’।

বেগুনি কালেম বা ‘পার্পল সোয়াম্প হেন’। নিজস্ব চিত্র।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, পাথরপ্রতিমার দক্ষিণ দুর্গাপুরের এক ব্যবসায়ী পণ্যবাহী গাড়ি চড়ে কলকাতা থেকে গ্রামে ফিরছিলেন। ওই গাড়ির উপরে ওই পাখিটি দেখতে পান স্থানীয় বাসিন্দারা। এত রংচঙে পাখি আগে কখনও দেখেননি অনেকেই। ফলে সেটা ময়ূর কি না তা নিয়ে গুঞ্জন শুরু হয়ে যায়। খবর চাউর হতেই স্থানীয় বাসিন্দাদের অনেকে ভিড় জমান সেই পাখি দেখতে। খবর দেওয়া হয় বন দফতরে। বনকর্মীরা পাখিটি উদ্ধার করে রামগঙ্গা রেঞ্জ অফিসে নিয়ে যান। বন দফতর সূত্রে জানা গিয়েছে, কয়েক দিনের মধ্যেই কালেম পাখিটিকে জলাশয়ে ছেড়ে দেওয়া হবে। এ বিষয়ে জেলার বিভাগীয় বনাধিকারিক (ডিএফও) মিলন মণ্ডল বলেন, ‘‘বাংলার অনেক জায়গাতেই দেখা মেলে এই পাখির। এই পাখি সুন্দরবনের বাসিন্দা না হলেও দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন জায়গায় এদের দেখা পাওয়া যায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bird Peacock Forest department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE