Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Royal Bengal Tiger

Royal Bengal Tiger: জঙ্গলে ফেরানো হল লোকালয়ে চলে আসা রয়্যাল বেঙ্গলকে, হাঁফ ছাড়ল কুলতলি

মঙ্গলবার কুলতলির মেরিগঞ্জ-২ এর শেখপাড়া এলাকা লাগোয়া জঙ্গলে ঘুমপাড়ানি গুলি ছুড়ে ওই বাঘকে কাবু করেন বন দফতরের কর্মীরা।

ধূলিভাসানি জঙ্গলে ফিরে যাচ্ছে বাঘটি।

ধূলিভাসানি জঙ্গলে ফিরে যাচ্ছে বাঘটি। ছবি বন দফতর সূত্রে পাওয়া।

নিজস্ব সংবাদদাতা
কুলতলি শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২১ ০৯:৫৩
Share: Save:

জঙ্গলে ছেড়ে দেওয়া হল কুলতলির লোকালয়ে ঢুকে পড়া বাঘকে। মঙ্গলবার কুলতলির মেরিগঞ্জ-২ এর শেখপাড়া এলাকা লাগোয়া জঙ্গলে ঘুমপাড়ানি গুলি ছুড়ে কাবু করা হয় রয়্যাল বেঙ্গল টাইগারকে। তার পর খাঁচাবন্দি করে তাকে নিয়ে যাওয়া হয়েছিল ঝড়খালি ব্যাঘ্র প্রকল্পে। সেখানে চিকিৎসার পর বুধবার সকাল ৬টা ৫৫ মিনিটে পূর্ণবয়স্ক পুরুষ বাঘটিকে রামগঙ্গা রেঞ্জের ধূলিভাসানি জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে। নিরাপদেই সে জঙ্গলে চলে গিয়েছে বলে জানিয়েছেন বন দফতরের আধিকারিকরা।

গত সপ্তাহে বুধবার জঙ্গল ছেড়ে মৈপীঠে ঢুকে পড়ে ওই বাঘ। বন দফতর ধরতে এলে নদী পেরিয়ে অন্যত্র চলে যায় বাঘটি। রবিবার থেকে মেরিগঞ্জ দুই নম্বর অঞ্চলের ডোঙাজোড়া-মিশ্রচক এলাকার শেখপাড়ায় ফের বাঘের গর্জন শোনা যায়। সেখানকার লাগোয়া জঙ্গলেই ছিল বাঘটি। যার জেরে ওই এলাকায় ব্যাপক আতঙ্ক তৈরি হয়েছিল।

বন দফতরের কর্মীরা কয়েক দিন ধরে নাগাড়ে চেষ্টা করেছেন বাঘকে ধরার। জাল দিয়ে ঘিরে, বাজি ফাটিয়ে, ছাগলের টোপ দিয়ে খাঁচা পেতে তাঁরা চেষ্টা করেছিলেন ওই রয়্যাল বেঙ্গলকে খাঁচাবন্দি করার। শেষে মঙ্গলবার ঘুমপাড়ানি গুলি ছুড়ে বাগে আনা সম্ভব হয় অতিকায় রয়্যাল বেঙ্গলকে। তার পর খাঁচাবন্দি করে তাঁকে নিয়ে যাওয়া হয়েছিল শারীরিক পরীক্ষার জন্য। সেই পরীক্ষা পর বুধবার ফের জঙ্গলে ছেড়ে দেওয়া হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Royal Bengal Tiger Sundarban wildlife
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE