Advertisement
০২ মে ২০২৪
Bhangar Unrest

জমি জরিপকে কেন্দ্র করে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব, গুলি, বোমাবাজির অভিযোগে আবার উত্তপ্ত ভাঙড়

ভাঙড় আছে ভাঙড়েই। শুক্রবার জমি জরিপকে কেন্দ্র করে গোলমাল শুরু হয়। ক্রমশ তা উত্তেজনার চরমে পৌঁছয়। শুরু হয় বোমাবাজি। গুলি চালানোরও অভিযোগ করেছে তৃণমূলের একটি গোষ্ঠী।

Screen Grab

ভাঙড়ের জমিতে পড়ে থাকা না ফাটা বোমা। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
ভাঙড়  শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ২২:০১
Share: Save:

ভাঙড় আছে ভাঙড়েই। শুক্রবার সেখানে বোমাবাজি ও গুলি চালানোর ঘটনা ঘটল। এর জেরে উত্তেজনা ছড়াল দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়ে। জিরানগাছা এলাকায় জমি জরিপকে কেন্দ্র করে বোমাবাজি হয় বলে অভিযোগ। অভিযোগের তির তৃণমূলের দুই গোষ্ঠীর দিকে।

রাজ্য পুলিশের হাত থেকে আইনশৃঙ্খলা রক্ষার ভার গিয়েছে কলকাতা পুলিশের হাতে। তবুও ভাঙ়ড়ে গোলমালের বিরাম নেই। পুলিশ সূত্রে খবর, ভগবানপুর অঞ্চলের জিরানগাছা মৌজায় প্রায় ৩৫ বিঘা জমি কিনেছে একটি বেসরকারি সংস্থা। শুক্রবার সকাল থেকে চলছিল সেই জমি মাপার কাজ। আচমকাই একদল দুষ্কৃতী এসে বোমাবাজি শুরু করে বলে অভিযোগ। গুলি চালনার ঘটনাও ঘটে বলে অভিযোগ।

ভাঙড়ের তৃণমূল নেতা আরাবুল ইসলাম নাম না করে অপর গোষ্ঠীর তৃণমূল নেতা খাইরুল ইসলামের বিরুদ্ধে অভিযোগ করেছেন। আরাবুলের অভিযোগ, খাইরুল জমি প্রমোটিংয়ের কারবারে যুক্ত। সেখানে গোলমালের কারণেই বোমাবাজি। আরাবুল বলেন, ‘‘সকালেই খবর পাই জিরানগাছায় কে বা কারা জমি দখল করছে। কিছু কিছু জমি কেনা হয়নি, কৃষকদের কাছ থেকে তা জোর করে দখল করা হচ্ছে বলে খবর পেলাম। বেশ কিছু সাধারণ মানুষ তার প্রতিবাদ করেছে। প্রশাসনের একটা অংশ প্রোমোটারদের সঙ্গে যুক্ত। এই কারণেই অশান্তি থামছে না। আমি হাতজোড় করে শওকত মোল্লাকে বলব, আপনি দয়া করে এই ধরনের কাজ বন্ধ করান। আমরা সব সময় শান্তি চাই। হঠাৎ এমন কি হল যে জমি দখল করতে হবে!’’

পাল্টা ভগবানপুর অঞ্চলের তৃণমূল নেতা খাইরুলও কটাক্ষ করেন আরাবুলকে। নাম না করে আরাবুল বিরুদ্ধেই অভিযোগ করে তিনি বলেন, ‘‘আরাবুল ইসলাম বড় তোলাবাজ। বাইরে থেকে কিছু দুষ্কৃতী নিয়ে এসে এই ঘটনা ঘটানো হয়েছে। যথাযথ তদন্ত করে অপরাধীদের শাস্তির দাবি জানাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bhangar Unrest TMC Bombing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE