Advertisement
০১ মে ২০২৪
Illegal Constructions

কোর্টের নজরে উত্তর ব্যারাকপুরের নির্মাণও 

বিভিন্ন পুর এলাকায় বেআইনি নির্মাণের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। এ বার সেই তালিকায় যুক্ত হল উত্তর ব্যারাকপুর পুর এলাকাও।

An image of Calcutta High Court

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ০৪:৫৬
Share: Save:

কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন পুর এলাকায় বেআইনি নির্মাণের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। এ বার সেই তালিকায় যুক্ত হল উত্তর ব্যারাকপুর পুর এলাকাও। ওই পুরসভার ১২ নম্বর ওয়ার্ডের একটি বেআইনি নির্মাণ ভাঙতে মঙ্গলবার নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিংহ।

পুরসভার তরফে অবশ্য বলা হয়েছিল যে, তাদের পক্ষে ওই নির্মাণ ভাঙা সম্ভব নয়। কারণ, তা করতে গেলে সংঘর্ষ এবং রক্তপাত হতে পারে। যার পরিপ্রেক্ষিতে বিচারপতির মন্তব্য, ‘‘বেআইনি নির্মাণ জেনেও পুরসভা চুপ করে থাকতে পারে না। বেআইনি নির্মাণ ভাঙতে প্রয়োজনীয় পদক্ষেপ করা উচিত।’’

এ দিন বিচারপতির নির্দেশ, বেআইনি নির্মাণ এবং দখলদার উচ্ছেদ করতে পদক্ষেপ করবে পুরসভা। ব্যারাকপুর পুলিশ কমিশনারেট তাদের সহযোগিতা করবে। এই নির্দেশের প্রতিলিপি পাঠানো হয়েছে ব্যারাকপুর পুলিশ কমিশনারেট এবং নোয়াপাড়া থানাকেও।আগামী ২৪ জানুয়ারি আদালতে এই নির্দেশ পালন সংক্রান্ত রিপোর্ট দিতে হবে পুরসভাকে।

প্রসঙ্গত, উত্তর ব্যারাকপুর পুরসভার ১২ নম্বর ওয়ার্ডে বেআইনি নির্মাণ এবং দখলের অভিযোগ উঠেছে কয়েক জনের বিরুদ্ধে। এ ব্যাপারে পুরসভায় অভিযোগ জমা পড়েছিল। তারা পদক্ষেপ না করায় কলকাতা হাই কোর্টে মামলা হয়। পুরসভা আদালতে রিপোর্ট দিয়ে জানায়, ওই নির্মাণের ১২৪.৫৯ বর্গমিটার অংশ বেআইনি। তার পরেই আদালত নির্মাণটি ভাঙতে পুরসভাকে নির্দেশ দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE