Advertisement
০৫ মে ২০২৪
Tiger Conservation

বিশ্ব বাঘ দিবসে বন দফতরের জোড়া অনুষ্ঠান সুন্দরবনের সজনেখালি, ঝড়খালিতে

সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প কর্তৃপক্ষ সূত্রের খবর, বর্তমানে তাঁদের এলাকায় বাঘেদের সংখ্যা একশোর আশেপাশে। এ সংক্রান্ত একটি রিপোর্ট পেশ করা হয় শনিবার বিশ্ব বাঘ দিবস কর্মসূচিতে।

Campaign for tiger conservation in Sundarbans on Global Tiger Day

সজনেখালি এবং ঝড়খালিতে বিশ্ব বাঘ দিবস পালন অনুষ্ঠান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
ক্যানিং শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ১৯:৫২
Share: Save:

বিশ্ব বাঘ দিবসে শনিবার জোড়া বন দফতরের অনুষ্ঠানের সাক্ষী হল সুন্দরবন। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের কর্তৃপক্ষের তরফে সজনেখালির ‘ম্যানগ্রোভ ইন্টারপ্রিটেশন সেন্টার’ লাগোয়া প্রেক্ষাগৃহে দিনটি পালন করা হয়। অন্য দিকে, দক্ষিণ ২৪ পরগনা বনবিভাগ শনিবার ঝড়খালিতে বাদাবন জীববৈচিত্র পরিচিতি কেন্দ্রে বিশ্ব বাঘ দিবস পালন করে।

সজনেখালিতে উপস্থিত ছিলেন রাজ্যের অতিরিক্ত মুখ্য বনপাল (এপিসিসিএফ) আর কুমার, সুন্দরবন জীববৈচিত্র ক্ষেত্রের ডিরেক্টর নীলাঞ্জন মল্লিক, সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেক্টর অজয় দাস, ডেপুটি ফিল্ড ডিরেক্টর জোন্স জাস্টিন-সহ অন্যান্য আধিকারিকেরা। অন্য দিকে, ঝড়খালিতে ছিলেন দক্ষিণ ২৪ পরগনার বিভাগীয় বনাধিকারিক (ডিএফও) মিলন মণ্ডল, এডিএফও অনুরাগ চৌধুরী-সহ বিভিন্ন রেঞ্জের আধিকারিকেরা।

এক সময়ে সুন্দরবনে বাঘের সংখ্যা অনেকটাই কমে গিয়েছিল। গত কয়েক বছরে সংখ্যাটা কিছুটা বেড়েছে। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প কর্তৃপক্ষ সূত্রের খবর, বর্তমানে তাঁদের এলাকায় বাঘেদের সংখ্যা একশোর আশেপাশে। এ সংক্রান্ত একটি রিপোর্টও পেশ করা হয় শনিবার। পাশাপাশি, পুরস্কৃত করা হয় কৃতি বনকর্মীদের। জাস্টিন বলেন, ‘‘বাঘকে না বাঁচালে বাদাবন বাঁচবে না। আর বাদাবন না বাঁচলে ক্ষতিগ্রস্ত হবেন সুন্দরবনের গ্রামবাসীরা।’’

অন্য দিকে, ঝড়খালির অনুষ্ঠানে সেখানকার বাঘ পুনর্বাসন কেন্দ্রের বাসিন্দা বাঘ দম্পতি সোহন ও সোহিনীকে ‘দত্তক’ নেওয়ার কথা ঘোষণা করা করেন ভারতীয় স্টেট ব্যাঙ্কের চিফ জেনারেল ম্যানেজার প্রেম অনুপ সিংহ। মিলন মণ্ডল বলেন, ‘‘বাঘ সংরক্ষণ নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে বিশ্বজুড়ে এই দিনটিকে বেছে নেওয়া হয়। সুন্দরবনে বাঘ-মানুষ সংঘাত কমাতে আগামী দিনে বন দফতরের সহযোগী হিসাবে বড় ভূমিকা নিতে চলেছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE