×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

সুন্দরবনের দাবি নিয়ে হেঁটে ইন্দিরা গাঁধীর কাছে যাওয়ার সুবর্ণ জয়ন্তী উদযাপন

নিজস্ব সংবাদদাতা
ডায়মন্ড হারবার ২৫ জানুয়ারি ২০২১ ১৯:২৯
‘হৃদয়ে সুন্দরবন’ অনুষ্ঠানের উদ্বোধন।

‘হৃদয়ে সুন্দরবন’ অনুষ্ঠানের উদ্বোধন।
নিজস্ব চিত্র।

সুন্দরবনের দাবি নিয়ে পদব্রজে দিল্লি যাত্রার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ডায়মন্ড হারবারে এক সাংস্কৃতিক উৎসবের আয়োজন করল সুন্দরবন শতমুখী পরিবেশ কল্যাণ কেন্দ্র। ডায়মন্ড হারবারের রবীন্দ্র ভবনে ‘হৃদয়ে সুন্দরবন’ শীর্ষক এই সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়। অনুষ্ঠান মঞ্চ থেকে ফের এক বার সুন্দরবন উন্নয়নের জোরালো দাবি তোলেন সংস্কৃতি ও পরিবেশ কর্মীরা।

৫০ বছর আগে সুন্দরবনের উন্নয়ন সংস্কৃতি এবং জীববৈচিত্র রক্ষার দাবি নিয়ে দক্ষিণ ২৪ পরগনার প্রত্যন্ত রায়দিঘি থেকে হেঁটে দিল্লি পৌঁছে গিয়েছিলেন ৩ যুবক, অরবিন্দ সরকার স্বপন দাশগুপ্ত এবং মণীন্দ্র বৈদ্য। দিল্লিতে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গাঁধীর কাছে পৌঁছে দিয়েছিলেন সুন্দরবনে দাবি দাওয়া।

অনুষ্ঠানে সুন্দরবনের জীববৈচিত্র সাংস্কৃতিক পরিমণ্ডল, গ্রামীণ লোকাচার, লোকায়ত সাহিত্য ও প্রত্নতত্ত্ব নিয়ে বিস্তারিত আলোচনা করেন বিশেষজ্ঞরা। পাশাপাশি, সুন্দরবন রক্ষা ও পর্যটন শিল্পের বিকাশ নিয়ে একটি কর্মশালারও আয়োজন করা হয়।

Advertisement

সুন্দরবন নিয়ে বিশ্ববিদ্যালয় স্তরে পাঠক্রমে ‘সুন্দরবনোলজি’ পড়ানোর দাবিও তোলেন সুন্দরবনের গবেষকরা। রায়দিঘির কাশীনগরে শতমুখী পরিবেশ কল্যাণ কেন্দ্রের পক্ষ থেকে বছরখানেক আগে তৈরি করা হয়েছে ‘অ্যাকাডেমি অব এনভায়রনমেন্ট অ্যান্ড সুন্দরবনোলজি’। ইতিমধ্যেই শতাধিক পড়ুয়া ও গবেষক এই বিভাগে প্রশিক্ষণও নিয়েছেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পদ্মশ্রী প্রাপ্ত চিকিৎসক অরুণোদয় মণ্ডল, পর্বতারোহী রুদ্রপ্রসাদ হালদার, গবেষক নাজিবুল ইসলাম, বীজেন্দ্র বৈদ্য, প্রাবন্ধিক সঞ্জয় ঘোষ প্রমুখ।

Advertisement