Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Bijan Das Murder

সরানো হল অশোকনগরের ওসিকে, বিতর্ক

নির্বাচন বিধির কারণেই তো গাইঘাটার থানা থেকে ২৭ জানুয়ারি অশোকনগর থানায় বলাইকে বদলি করা হয়েছিল বলে জানাচ্ছেন অনেকে।

বিজন দাসকে খুনের ঘটনায় বাজার এলাকায় শোকসভা পালন। ছবি: সুজিত দুয়ারি

বিজন দাসকে খুনের ঘটনায় বাজার এলাকায় শোকসভা পালন। ছবি: সুজিত দুয়ারি

সীমান্ত মৈত্র  
অশোকনগর শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৪৭
Share: Save:

গুমা ১ পঞ্চায়েতের উপপ্রধান বিজন দাসকে খুনের তদন্তে নেমে পুলিশ গ্রেফতার করেছে ২ জনকে। তৃণমূলের গোষ্ঠীকোন্দলের জেরেই খুন বলে অভিযোগ উঠছে নানা মহলে। এরই মধ্যে আচমকা সরিয়ে দেওয়া হল অশোকনগর থানার ওসি বলাই ঘোষকে। আমডাঙা থানায় বদলি করা হয়েছে তাঁকে। মঙ্গলবার রাতেই আসে বদলির নির্দেশ। অশোনগরের ওসি হিসাবে বুধবার কাজে যোগ দিয়েছেন গোবরডাঙা থানার ওসি চিন্তামণি নস্কর।

বিরোধী রাজনৈতিক দল এবং এলাকার মানুষের একাংশের প্রশ্ন বলাইয়ের বদলি নিয়ে। ২৭ জানুয়ারি অশোকনগর থানার দায়িত্ব নিয়েছিলেন তিনি। এক মাস কাটতে না কাটতেই কেন এই বদলি, উঠছে প্রশ্ন। বিরোধীদের দাবি, বিজন খুনের পরে তৃণমূলের গোষ্ঠীকোন্দল প্রকাশ্যে চলে এসেছে। তারই জেরে বদলি হলেন বলাই। বারাসতের পুলিশ সুপার প্রতীক্ষা ঝাড়খরিয়া অবশ্য বলেন, ‘‘নির্বাচন বিধির কারণে ওসিকে বদলি করা হয়েছে। এটা রুটিন বদলি।’’

নির্বাচন বিধির কারণেই তো গাইঘাটার থানা থেকে ২৭ জানুয়ারি অশোকনগর থানায় বলাইকে বদলি করা হয়েছিল বলে জানাচ্ছেন অনেকে। ফলে পুলিশ কর্তাদের এই ব্যাখ্যায় সন্তুষ্ট নন অনেকেই। বলাই এ নিয়ে কোনও মন্তব্য করতে চাননি। মন্তব্য করেননি বারাসতের তৃণমূল সাংসদ কাকলি ঘোষ দস্তিদারও। অশোকনগরের তৃণমূল বিধায়ক নারায়ণ গোস্বামীর সংক্ষিপ্ত বক্তব্য, ‘‘ওসি বদলির বিষয়টি পুলিশ-প্রশাসনের বিষয়। আমি কোনও মন্তব্য করব না।’’

বিজনের মেয়ে কোয়েনা ইতিমধ্যে গুমা ১ পঞ্চায়েতের প্রধান জেসমিন সাহাজি এবং তাঁর স্বামী সাদিকের নামে লিখিত অভিযোগ করেছেন। পুলিশ দু’জনের বিরুদ্ধেই খুনের চক্রান্তের মামলা রুজু করে তদন্ত শুরু করেছে। প্রধানের বিরুদ্ধে মামলা রুজু করায় কি সরতে হল বলাইকে, উঠছে সেই প্রশ্ন। জেসমিন আগেই দাবি করেছেন, চক্রান্তে তিনি জড়িত নন। বিজনের সঙ্গে তাঁর সম্পর্ক ভাল ছিল।

তবে ওসিকে আচমকা বদলি করার কারণ নিয়ে বিরোধীদের বক্তব্য ভিন্ন। আইএসএফের রাজ্য সহ সভাপতি তাপস বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘বলাই ঘোষকে অশোকনগরটা ঠিক মতো বুঝে ওঠার আগেই বদলি করে দেওয়া হল। আসলে সাংসদ আর বিধায়কের ঝামেলায় বলির পাঁঠা হলেন ওসি। এ রাজ্যে কোনটা যে রুটিন বদলি, কোনটা রাজনৈতিক কারণে তা বোঝা মুশকিল!’’ অশোকনগরের প্রাক্তন সিপিএম বিধায়ক সত্যসেবী করের কটাক্ষ, ‘‘এই সব সিদ্ধান্ত হল বিনাশকালে বুদ্ধিনাশের উদাহরণ। বসিরহাটে অভিযোগপত্র জমা পড়ার আগে নিরাপদ সর্দারকে গ্রেফতার করা হচ্ছে। আর এখানে অশোকনগরে ওসিকে এক মাসের মধ্যে বদলি করা হচ্ছে।’’ বিজেপির রাজ্য কমিটির সদস্য তাপস মিত্রের কথায়, ‘‘ওসি খুনের ঘটনার নিরপেক্ষ তদন্ত করছিলেন। তৃণমূলের একটি পক্ষ তা চায়নি। তাই ঘটনা ধামাচাপা দিতে ওসিকে বদলি করা হল।’’

এ দিকে, বিজন খুনের তদন্তে আরও কিছুটা এগিয়েছে বলে পুলিশের একটি সূত্রের খবর। ‘জমি মাফিয়া’ বলে পরিচিত গৌতম দাসের বিরুদ্ধে অভিযোগ উঠছিল শুরু থেকেই। গৌতমকে খুঁজছে পুলিশ। ইতিমধ্যে গৌতম-ঘনিষ্ঠ পলাশ শর্মা এবং বিজন-ঘনিষ্ঠ তুহিন দত্তকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, নিবেদিতা পল্লি এলাকায় থাকা সিসি ক্যামেরার ফুটেজে দেখা যাচ্ছে, তুহিনের বাড়ি থেকে বেরিয়ে গৌতম কোমরে কিছু একটা গুঁজে রাখছে। তদন্তকারীদের অনুমান, গৌতম কোমরে আগ্নেয়াস্ত্র গুঁজে রাখছিল। পুলিশ জানিয়েছে, জেরায় তুহিন দাবি করেছিলেন, বিজন খুন হওয়ার সময়ে তিনি বাড়ি ছিলেন না। কিন্তু পুলিশের দাবি, তুহিনের বয়ান অসংলগ্ন। তিনি বাড়িতে ছিলেন না, এমন প্রমাণ দেখাতে পারেননি। তদন্তকারীদের দাবি, তুহিনের বাড়িতে গৌতম বাইকে এসেছিল। বেরোনোর সময়ে বাইক নেয়নি। পরে পলাশ সেই বাইক নিয়ে যায়।

বুধবার চিন্তামণি নস্কর ওসির দায়িত্ব নেওয়ার পরে এলাকার মানুষ তাঁর সঙ্গে দেখা করেন। তাঁরা বিজন খুনের ঘটনায় মূল চক্রীদের দ্রুত গ্রেফতারের আবেদন জানান। গ্রামবাসীদের মতে, এই ঘটনায় গৌতম একা জড়িত থাকতে পারে না। এ দিন ব্যবসায়ীদের পক্ষ থেকে বিজনের স্মরণে অনুষ্ঠান করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashoknagar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE