×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জানুয়ারি ২০২১ ই-পেপার

করোনায় প্রথম মৃত্যু হিঙ্গলগঞ্জে

নিজস্ব সংবাদদাতা
হিঙ্গলগঞ্জ১১ অক্টোবর ২০২০ ০২:৫৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

করোনা আক্রান্ত বছর তিপ্পানর এক ব্যক্তির মৃত্যু হল শনিবার। হিঙ্গলগঞ্জ ব্লকের দক্ষিণ যোগেশগঞ্জ গ্রামের ঘটনা। হিঙ্গলগঞ্জ ব্লকে এই প্রথম কোনও করোনা আক্রান্ত ব্যক্তির মৃত্যু হল। এ নিয়ে কিছুটা আতঙ্ক ছড়িয়েছে যোগেশগঞ্জ এলাকার মানুষের মধ্যে।

ব্লক স্বাস্থ্য দফতর সূত্রের খবর, ৩ অক্টোবর যোগেশগঞ্জ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে করোনা পরীক্ষা করানো হয় ওই ব্যক্তির। রিপোর্ট পজ়িটিভ বেরোয়। এরপরে তিনি বাড়িতে পৃথক ভাবে থাকতেন। সুস্থই ছিলেন। তাঁকে প্রায়ই স্বাস্থ্যকর্মীরা দেখতে যেতেন বলে দাবি ব্লক স্বাস্থ্য আধিকারিকের। তবে মৃত্যু হল কী ভাবে?  হিঙ্গলগঞ্জ ব্লক স্বাস্থ্য আধিকারিক অঙ্কুর কর্মকার বলেন, “প্রাথমিক ভাবে মৃতের পরিবার সূত্রে জেনেছি, শনিবার ভোর ৪টে নাগাদ ওঁর হঠাৎ শ্বাসকষ্ট শুরু হয়। আমাদের সঙ্গে যোগাযোগ করার আগেই তিনি মারা যান।’’ বিএমওএইচ আরও বলেন, ‘‘সরকারি নিয়ম মেনে মৃতদেহ বসিরহাট হাসপাতালে পাঠানো হয়েছে। কোভিড নিয়ম মেনে দাহ করা হবে। এলাকার মানুষের মধ্যে যাতে আতঙ্ক না ছড়ায়, সে জন্য স্বাস্থ্যকর্মীদের ওই এলাকায় পাঠানো হয়েছে।’’ 

রবিবার গোবিন্দকাটি স্বাস্থ্য দফতর সূত্রের খবর, এলাকায় একটি স্বাস্থ্যশিবির করা হবে মানুষকে সচেতন করতে। সেই সঙ্গে এই ঘটনার পরিপ্রেক্ষিতে সোমবার সুন্দরবন ঘেঁষা কালীতলা, যোগেশগঞ্জ-সহ এই দ্বীপের ৫টি পঞ্চায়েতের প্রধান এবং ব্লকের বিভিন্ন পদাধিকারীদের নিয়ে বিডিও একটি বৈঠক করবেন বলে জানিয়েছেন।

Advertisement

জরুরি ঘোষণা: কোভিড-১৯ আক্রান্ত রোগীদের জন্য কয়েকটি বিশেষ হেল্পলাইন চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই হেল্পলাইন নম্বরগুলিতে ফোন করলে অ্যাম্বুল্যান্স বা টেলিমেডিসিন সংক্রান্ত পরিষেবা নিয়ে সহায়তা মিলবে। পাশাপাশি থাকছে একটি সার্বিক হেল্পলাইন নম্বরও।
• সার্বিক হেল্পলাইন নম্বর: ১৮০০ ৩১৩ ৪৪৪ ২২২
• টেলিমেডিসিন সংক্রান্ত হেল্পলাইন নম্বর: ০৩৩-২৩৫৭৬০০১
• কোভিড-১৯ আক্রান্তদের অ্যাম্বুল্যান্স পরিষেবা সংক্রান্ত হেল্পলাইন নম্বর: ০৩৩-৪০৯০২৯২৯

Advertisement