Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Covid-19 Vaccination: ১০০ শতাংশ টিকাকরণ সম্পূর্ণ ডায়মন্ড হারবার পুরসভায়, দাবি জেলা স্বাস্থ্য দফতরের

নিজস্ব সংবাদদাতা
ডায়মন্ড হারবার ০৫ অগস্ট ২০২১ ২২:০১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কোভিড টিকাকরণে নজির গড়ল দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবার পুরসভা। পুর এলাকায় ১৮ বছর এবং তার বেশি বয়সি বাসিন্দাদের ১০০ শতাংশকেই প্রথম ও দ্বিতীয় টিকা দেওয়া সম্পূর্ণ হয়েছে বলে জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে।

পুরসভার ১৬টি ওয়ার্ডের পাশাপাশি ডায়মন্ড হারবারের দু’টি ব্লকের অধিকাংশ বাসিন্দাকেই প্রথম টিকা দেওয়া হয়েছে। করোনার তৃতীয় ঢেউ আসার আগে সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে দু’টি ব্লকের প্রত্যেক বাসিন্দাকেই দেওয়ার কাজ শেষ হবে বলে জেলা স্বাস্থ্য দফতরের দাবি।

ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক (সিএমওএইচ) দেবাশিস রায় জানিয়েছেন, ‘‘তৃতীয় ঢেউয়ের আগে জেলা জুড়ে ১৮ বা তার বেশি বয়সি সকলকেই টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই ডায়মন্ড হারবার পুরসভায় ১০০ শতাংশ মানুষকেই করোনার প্রথম এবং দ্বিতীয় টিকা দিতে পেরেছি।’’

Advertisement

জেলা প্রশাসন সূত্রের খবর, গত কয়েক মাস আগে ডায়মন্ড হারবার পুরসভার উদ্যোগে ‘দুয়ারে আমরা’ নামে একটি প্রকল্প শুরু করা হয়। সেই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক পুর-বাসিন্দার কাছে পৌঁছে গিয়েছে কোভিড-১৯ টিকা। ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজ, গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্র এবং পুরসভার বিভিন্ন ওয়ার্ডে প্রতিদিনই দেওয়া হচ্ছে। এছাড়াও 'ভ্যাকসিন ওন হুইল' ব্যবস্থাপনার মাধ্যমে ভ্রাম্যমাণ টিকাকরণ গাড়ি পৌঁছে গিয়েছে পাড়ায় পাড়ায়। তার ফলেই পুর এলাকার ১৮ বা তার ঊর্ধ্বের ১০০ শতাংশকেই টিকা দেওয়া হয়েছে।

ডায়মন্ড হারবার পুরসভার প্রশাসকমণ্ডলীর সদস্য রাজর্ষি দাস বলেন, ‘‘রাজ্য সরকারের স্বাস্থ্য সংক্রান্ত জনমুখী প্রকল্পের সাহায্যে পুরসভার সব প্রাপ্তবয়স্ক মানুষকেই করোনা টিকা দেওয়া সম্ভব হয়েছে। হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীরা অক্লান্ত পরিশ্রম করছেন। এই সাফল্যের জন্য তাঁদের অভিনন্দন জানাই।’’

আরও পড়ুন

Advertisement