Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Crocodile

Crocodile: ছাগল ধরে পুকুরে ঝাঁপ দিল কুমির! অশনিতে আশ্রয় হারিয়ে পাথরপ্রতিমার গ্রামে?

দক্ষিণ ২৪ পরগনা বনবিভাগ সূত্রের খবর, ৮ ফুট কুমিরটিকে নৌকায় করে ধনচি সংরক্ষিত বনাঞ্চলে নিয়ে গিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

ধরা পড়া কুমিরটিকে নিয়ে যাওয়া হচ্ছে জঙ্গলে।

ধরা পড়া কুমিরটিকে নিয়ে যাওয়া হচ্ছে জঙ্গলে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নামখানা শেষ আপডেট: ১০ মে ২০২২ ১৯:৪৬
Share: Save:

ফের সুন্দরবনের লোকালয়ে কুমিরের আতঙ্ক। দক্ষিণ ২৪ পরগনার পাথরপ্রতিমা ব্লকের দক্ষিণ শিবগঞ্জ এলাকার একটি খালে প্রথমে ঢুকে পড়েছিল কুমিরটি। পরে একটি পুকুরে ঢুকে পড়ে সে। মঙ্গলবার বেলায় স্থানীয় ওই পুকুর থেকে কুমিরটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করেন বনদপ্তর এর কর্মীরা।

বন দফতর জানিয়েছে, এটি একটি পূর্ণবয়স্ক স্ত্রী কুমির। কুমিরটি লম্বায় প্রায় ৮ ফুট। উদ্ধারের পর স্বাস্থ্যপরীক্ষা করে সুন্দরবনের সংরক্ষিত বনাঞ্চলে ছেড়ে দেওয়া হয়। বনকর্মীদের একাংশের মতে, ঘূর্ণিঝড় অশনির প্রভাবে প্রবল বৃষ্টি ও জলোচ্ছ্বাসের কারণে জঙ্গলের বেশ কিছু অংশ প্লাবিত হওয়ার কারণেই সম্ভবত কুমিরটি লোকালয় লাগোয়া খালে চলে এসেছিল।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, নদী থেকে কুমিরটি দিন দু’য়েক আগে ঢুকে পড়েছিল শঙ্কর মাইতির খালে। খালে কুমিরটি দেখতে পাওয়ায় নিমেষের মধ্যে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর দেওয়া হয় বন দফতরকে। রামগঙ্গার রেঞ্জার অসীম দণ্ডপাটের নেতৃত্বে বনকর্মীরা দিন-রাত পাহারা দিতে থাকেন। কিন্তু কোনমতেই কুমিরটি ধরা সম্ভব হচ্ছিল না। অবশেষে মঙ্গলবার সকালে এলাকার মাঠ থেকে একটি ছাগলকে ধরে পাশের পুকুরে লাফিয়ে পড়ে কুমির। তড়িঘড়ি বন দফতরের কর্মীরা পুকুরটিকে জাল দিয়ে ঘিরে ফেলেন। পাম্পের সাহায্যে পুকুরের জল খালি করা হয়। শেষমেষ বিকেল সাড়ে ৩টে নাগাদ পুকুরে জাল ফেলে কুমিরটিকে ধরা হয়।

দক্ষিণ ২৪ পরগনা বনবিভাগ সূত্রের খবর, কুমিরটিকে নৌকায় করে নিয়ে যাওয়া হয় ধনচি সংরক্ষিত বনাঞ্চলে। ওই জঙ্গলেরই একটি খালে ছেড়ে দেওয়া হয়েছে কুমিরটিকে। এই বিষয়ে জেলার বিভাগীয় বনাধিকারিক মিলন মন্ডল(ডিএফও) জানিয়েছেন, ‘‘পূর্ণবয়স্ক স্ত্রী কুমিরটি উদ্ধারের পর স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। সুস্থতা সংক্রান্ত বিষয়ে নিঃসংশয় হওয়ার পরে সেটিকে ধনচি বনাঞ্চলের খালে ছেড়ে দেওয়া হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE