Advertisement
০৩ মার্চ ২০২৪
World AIDS day

এডস রুখতে পদক্ষেপ জেলা স্বাস্থ্য দফতরের

জেলা স্বাস্থ্য দফতর সূত্রের খবর, ক্যানিং, ভাঙড়, জীবনতলা, বাসন্তী, গোসাবা, জয়নগর, কুলতলি-সহ বিভিন্ন এলাকা থেকে বহু মানুষ পরিযায়ী শ্রমিক হিসাবে ভিন্‌ রাজ্যে কাজে যান।

বিশ্ব এডস দিবস উপলক্ষে জীবনতলা কলেজে সচেতনতা শিবির।

বিশ্ব এডস দিবস উপলক্ষে জীবনতলা কলেজে সচেতনতা শিবির। ছবি: সামসুল হুদা।

নিজস্ব সংবাদদাতা
ভাঙড়  শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ০৫:২৭
Share: Save:

বিশ্ব এডস দিবসে বিশেষ বার্তা দিতে উদ্যোগী হল জেলা স্বাস্থ্য দফতর। ১ ডিসেম্বর শুক্রবার বিশ্ব এডস দিবসে দক্ষিণ ২৪ পরগনা স্বাস্থ্য জেলার এমআর বাঙ্গুর হাসপাতালে বসে আঁকো প্রতিযোগিতা, ক্যুইজ, পুতুল নাচ, নাটক-সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। পাশাপাশি এ দিন ক্যানিং ২ ব্লকের জীবনতলা রোকেয়া মহাবিদ্যালয়ে এডস নিয়ে সচেতনতা শিবিরের আয়োজন করা হয়। এডস আক্রান্তের সংখ্যা নিয়ন্ত্রণ করতে ৯ ডিসেম্বর পর্যন্ত দক্ষিণ ২৪ পরগনা স্বাস্থ্য জেলা জুড়ে বিভিন্ন সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

জেলা স্বাস্থ্য দফতর সূত্রের খবর, ক্যানিং, ভাঙড়, জীবনতলা, বাসন্তী, গোসাবা, জয়নগর, কুলতলি-সহ বিভিন্ন এলাকা থেকে বহু মানুষ পরিযায়ী শ্রমিক হিসাবে ভিন্‌ রাজ্যে কাজে যান। তাঁদের অনেকেই সচেতনতার অভাবে বিভিন্ন সময়ে এডস আক্রান্ত হন। এঁদের অনেকে আবার লজ্জার কারণে স্বাস্থ্যকেন্দ্রে যান না। ফলে বাড়ছে আক্রান্তের সংখ্যা। দক্ষিণ ২৪ পরগনা স্বাস্থ্য জেলায় এখনও পর্যন্ত ১৯৫৪ জন এডস আক্রান্ত রোগীকে চিহ্নিত করা গিয়েছে।

জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক মুক্তি সাধন মাইতি জানান, বিশ্ব এডস দিবসে এ বছরের থিম ‘আর চলবে না’। এডস নিয়ে সচেতনতার বার্তা দিতে জেলা স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে বিভিন্ন ব্লক এলাকায় দু’টি ট্যাবলো ব্যবহার করে প্রচার চালানো হবে। আগামী তিন বছরের মধ্যে মায়ের থেকে সন্তানের মধ্যে এডস সংক্রমণ সম্পূর্ণ নির্মূল করার ব্যবস্থাও করা হবে।

তিনি বলেন, ‘‘এডস রুখতে সব চেয়ে জরুরি বিষয় সচেতনতা। তাই এই রোগ নিয়ে সচেতনতা বাড়াতে আমরা জেলা জুড়ে বিভিন্ন কর্মসূচি নিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE