Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Flood victims: স্কুল খোলার সিদ্ধান্তে দুশ্চিন্তায় ঘরছাড়া মানুষ

নিজস্ব সংবাদদাতা 
হাবড়া ২৮ অক্টোবর ২০২১ ০৮:০৪
আশ্রয়: স্কুলের শ্রেণিকক্ষই আপাতত ঠিকানা এঁদের।

আশ্রয়: স্কুলের শ্রেণিকক্ষই আপাতত ঠিকানা এঁদের।
ছবি: সুজিত দুয়ারি

স্কুল খোলার সরকারি সিদ্ধান্তের কথা জানার পর থেকেই দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন হাবড়া শহরের ঘরছাড়া বেশ কিছু পরিবার। সম্প্রতি ঘরে জল ঢোকায় পরিবারগুলি হাবড়া মডেল হাইস্কুলে আশ্রয় নিয়েছেন। জল না নামায় তাঁদের পক্ষে বাড়ি ফিরে যাওয়া সম্ভব নয়। তাঁরা না ফিরলে ১৬ নভেম্বর থেকে স্কুলও চালু করা যাবে না।

প্রায় দেড় মাস ধরে জলমগ্ন হাবড়া পুরসভার ৭, ৮ ও ১৫ নম্বর ওয়ার্ডের বেশ কিছু এলাকা। অনেক বাড়িতে ঘরের ভিতরও জল ঢুকেছে। ওই সমস্ত বাড়ির সদস্যদের পুরসভার তরফে উত্তর হাবড়ার একটি প্রাথমিক বিদ্যালয় ও হাবড়া মডেল হাইস্কুলে থাকার ব্যবস্থা করা হয়েছে। সাথী সিংহ নামে এক মহিলা বলেন, ‘‘আমাদের বাড়ির সামনের রাস্তায় কোমরসমান জল। ঘরেও হাঁটুজল। জল না নামলে আমরা বাড়ি ফিরতে পারব না।’’ হাবড়া মডেল হাইস্কুলের দশম শ্রেণির ছাত্র অমিত দাস পরিবারের সঙ্গে স্কুলেই উঠেছে। তাঁর কথায়, ‘‘প্রায় তিন সপ্তাহ ধরে স্কুলে আছি। বইখাতা বাড়িতে। স্কুল খুললেও এই পরিস্থিতিতে স্কুলে আসতে পারব না।’’

এ দিকে, সরকারি নির্দেশিকা অনুযায়ী, স্কুল চালু করার জন্য শ্রেণিকক্ষ পরিষ্কার করা, জীবাণুমুক্ত করা-সহ প্রচুর কাজ করতে হবে। কিন্তু ঘরছাড়া পরিবারগুলি উঠে না গেলে সেই কাজ শুরু করা সম্ভব নয়।

Advertisement

পুরপ্রশাসক নারায়ণ সাহা বলেন, ‘‘হাবড়া মডেল হাইস্কুলে যাঁরা আছেন, তাঁদের পার্শ্ববর্তী কোনও প্রাথমিক স্কুলে সরিয়ে আনা হবে। ’’ তিনি আরও জানান, এলাকা থেকে জল সরানোর জন্য পাম্প চালানো হচ্ছে।

আরও পড়ুন

Advertisement