Advertisement
০৬ ফেব্রুয়ারি ২০২৩
landslide

কটালের জেরে নদীতে জলস্ফীতি, ধস নামল ডায়মন্ড হারবার পুরসভার খালপাড়ে

শনিবার ডায়মন্ড হারবারের শান্তিনগরে ধস নামে। তার জেরে অন্তত ৩৫টি বাড়ি খালে ভেঙে পড়ার আশঙ্কা।

ধস নেমেছে খালপাড় লাগোয়া এলাকায়।

ধস নেমেছে খালপাড় লাগোয়া এলাকায়। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ডায়মন্ড হারবার শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ২০:১৯
Share: Save:

পূর্ণিমার কটালের জেরে বুধবার থেকে জলস্ফীতি নদীতে। তার জেরেই ধসের কবলে পড়ল ডায়মন্ড হারবার পুরসভার খালপাড় লাগোয়া একটি অংশে। শনিবার আচমকাই পুরসভার ১৪ নম্বর ওয়ার্ডের শান্তিনগর এলাকায় ধস নামে। তার জেরে অন্তত ৩৫টি বাড়ি খালে ভেঙে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

পরিস্থিতি এমন হয়েছে যে ওই বাড়িগুলির বাসিন্দারা এখন ঘরছাড়া। শনিবার ঘটনাস্থল খতিয়ে দেখেন সেচ দফতরের আধিকারিকরা। ঘটনাস্থলে পৌঁছয় বিপর্যয় মোকাবিলা বাহিনীও। হুগলি নদীর সঙ্গে যুক্ত খালটি ডায়মন্ড হারবার থেকে মগরাহাট পর্যন্ত বিস্তৃত। এটা মগরাহাট খাল নামেই পরিচিত। ওই খালের দুই পাড়েই অসংখ্য বাড়িঘর রয়েছে। সেখানেই বিপত্তি দেখা দেয় জলস্ফীতির জেরে। ধসের খবর গোটা এলাকায় আতঙ্কও ছড়িয়ে পড়ে।

দ্রুত গতিতে পাড় মেরামত করার কাজ শুরু করেছে সেচ দফতর। মাটি এবং বালি বোঝাই বস্তা ফেলে ধস আটকানোর চেষ্টা করা হচ্ছে। স্থানীয় বাসিন্দাদের মতে, টানা কয়েক দিন ধরে বৃষ্টির ফলে বাঁধ নরম হয়ে পড়েছিল। তার উপর কটালে জলস্ফীতির জেরে এই দুর্ঘটনা ঘটেছে। শনিবার অনেক বাড়ির মধ্যেও জল ঢুকতে শুরু করে। পুরপ্রতিনিধিরা অন্তত ৩৫টি বাড়িকে বিপদগ্রস্ত হিসাবে চিহ্নিত করেছেন। ইতিমধ্যেই কিছু মানুষকে ডায়মন্ড হারবার হাইস্কুলে সরানো হয়েছে। ডায়মন্ড হারবারের মহকুমাশাসক সুকান্ত সাহা বলেন, ‘‘খাবারের ব্যবস্থা রাখা হয়েছে। জল নামার পর যদি পরিস্থিতি স্বাভাবিক হয় তা হলে তাঁদের ফিরিয়ে আনা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.