×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জানুয়ারি ২০২১ ই-পেপার

চক্রান্ত করে পেট্রাপোল সীমান্তে কাজ করতে না দেওয়ার অভিযোগ, জাতীয় সড়ক অবরোধ কুলিদের

নিজস্ব সংবাদদাতা
বারাসত০১ ডিসেম্বর ২০২০ ২০:২০
কাজের দাবিতে জাতীয় সড়ক অবরোধ। নিজস্ব চিত্র।

কাজের দাবিতে জাতীয় সড়ক অবরোধ। নিজস্ব চিত্র।

লকডাউনের পর পেট্রাপোলে ভারত-বাংলাদেশ সীমান্ত খুললেও কাজ করতে দেওয়া হচ্ছে না কুলিদের। এই অভিযোগে মঙ্গলবার জাতীয় সড়ক অবরোধ করে তৃণমূল শ্রমিক সংগঠনের পেট্রাপোল স্থলবন্দর জীবন জীবিকা বাঁচাও কমিটি। তাঁদের অভিযোগ, বিএসএফের পক্ষ থেকে তাঁদের কাজ করতে বাধা দেওয়া হচ্ছে।

পেট্রাপোল সীমান্ত দিয়ে ভারত-বাংলাদেশে যাঁরা যাতায়াত করেন, তাঁদের মালপত্র বওয়ার কাজ করেন এই শ্রমিকরা। কিন্তু লকডাউন শুরু হওয়ার পর থেকে সে কাজ বন্ধ ছিল। কিন্তু এখন সীমান্ত দিয়ে যাতায়াত শুরু হলেও কুলিদের কাজ করতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ। ফের কাজ করতে দেওয়ার দাবিতেই পেট্রাপোল থানা এলাকার জয়ন্তীপুরে ৩৫ নম্বর জাতীয় সড়ক অবরোধ করা হয়।

পেট্রাপোল স্থলবন্দর জীবন জীবিকা বাচাঁও কমিটির সভাপতি  চিত্তরঞ্জন সর্দার অভিযোগ করেন, কাজ করতে গেলে বিএসএফের তরফে বাধা দেওয়া হচ্ছে। আগের মতো তাঁদের কাজ করতে দেওয়া না হলে অবরোধ চলবে।

Advertisement

আন্দোলনকারীদের তরফে ছয়ঘড়িয়া গ্রাম পঞ্চায়েত প্রধান প্রসেনজিৎ ঘোষ বলেন, “এ ভাবে কুলিদের কাজ করতে না দেওয়ার পিছনে কেন্দ্রের চক্রান্ত রয়েছে। করোনা সংক্রান্ত কোনও নিয়মই পালন হচ্ছে না ওই সীমান্তে। শুধু নিয়মের অজুহাতে কুলিদের কাজ করতে বাধা দেওয়া হচ্ছে।” গোটা ঘটনায় বিএসএফের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Advertisement