Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Royal Bengal Tiger

খাঁড়ির মুখে বাঘিনির সঙ্গে দুই ছানা! মরসুমের শুরুতেই সুন্দরবন খুশি করল পর্যটকদের

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সোমবার বেশ কিছু পর্যটক ও বন্যপ্রাণ আলোকচিত্রী যন্ত্রচালিত নৌকা ওই লঞ্চে সজনেখালি, দোবাঁকি, সুধন্যখালি এলাকায় ঘোরাঘুরি করছিলেন।

বাঘিনির সঙ্গে দুই ছানা।

বাঘিনির সঙ্গে দুই ছানা। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
গোসাবা  শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ২৩:১৭
Share: Save:

শীত পড়তে না পড়তে বাঘের দর্শন পেতে শুরু করেছেন সুন্দরবনে আগত পর্যটকরা। সোমবার দুপুরে সুন্দরবনের সজনেখালি ওয়াইল্ড লাইফ স্যাঙ্কচুয়ারির অন্তর্গত পীরখালির জঙ্গলে একটি চরের উপর দু’টি শাবক-সহ বাঘিনিকে বসে থাকতে দেখলেন পর্যটকরা। চোখের সামনে এমন দৃশ্য দেখে হতবাক হয়ে যান অনেকেই। সেই দৃশ্য ক্যামেরাবন্দি করার জন্য হুড়োহুড়ি পড়ে যায়।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সোমবার বেশ কিছু পর্যটক ও বন্যপ্রাণ আলোকচিত্রী যন্ত্রচালিত নৌকা ওই লঞ্চে সজনেখালি, দোবাঁকি, সুধন্যখালি এলাকায় ঘোরাঘুরি করছিলেন। হঠাৎই দোবাঁকির অদূরে পীরখালির জঙ্গলের কাছে তাঁরা একটি খাঁড়ির পাশে মা-সহ দুটি ব্যাঘ্রশাবককে বসে থাকতে দেখেন। অন্য একটি পর্যটক দল জোড়া বাঘ সহ এক শাবককে দেখতে পান। নেটমাধ্যমে সেই ছবিও পোস্ট করেন অনেক পর্যটক।

শীতের মরসুমের শুরুতেই বাঘের দর্শন পাওয়ায় উচ্ছ্বসিত পর্যটকেরা। খুশি বোটের মালিক, কর্মী এবং পর্যটন সংস্থাগুলির কর্তারাও। একটি পর্যটক-বোটের চালক শুভাশিস মিস্ত্রি জানিয়েছেন, ‘‘শীতের মরসুমে প্রায়শই বাঘের দেখা মেলে। এ বছর, মরসুমের শুরু থেকেই বাঘের দর্শন পাওয়া যাচ্ছে। আজ, পীরখালির জঙ্গলের কাছে বাঘ দেখতে পেয়েছেন বোটে থাকা পর্যটকরা।’’

দীর্ঘ ২০ বছরেরও বেশি সময় ধরে নিয়মিত সুন্দরবন ভ্রমণ করেন কলকাতার বাসিন্দা উদ্দালক দাস। তাঁর কথায়, ‘‘এখন সুন্দরবনে মরা কটাল চলছে। জলস্তর বেশি না বাড়ায় জঙ্গলের চরগুলো জেগে আছে। সেখানেই বাঘ দেখার সম্ভবনা রয়েছে। অভিজ্ঞ গাইড পেলে পর্যটকরা নিঃসন্দেহে বাঘের দেখা পেতে পারেন সুন্দরবনে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Royal Bengal Tiger gosaba
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE