Advertisement
১৫ জুলাই ২০২৪
Rabindra Jayanti Celebration

প্রভাতফেরি, সাংস্কৃতিক অনুষ্ঠান রবীন্দ্রজয়ন্তীতে

আলিপুরে রবীন্দ্রনাথ ঠাকুরের আবক্ষ মূর্তিতে মাল্যদান করেন জেলাশাসক সুমিত গুপ্তা। ডায়মন্ড হারবারের পুরসভার একটি ভবনে রবীন্দ্রনাথের মূর্তিতে মাল্যদান করা হয়।

An image of the dance

রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে শোভাযাত্রা। হাসনাবাদের বিশপুরে। ছবি: নবেন্দু ঘোষ।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১০ মে ২০২৩ ০৬:৫৯
Share: Save:

দুই জেলায় বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে মঙ্গলবার রবীন্দ্রনাথের জন্মজয়ন্তী পালিত হল।

এ দিন আলিপুরে রবীন্দ্রনাথ ঠাকুরের আবক্ষ মূর্তিতে মাল্যদান করেন জেলাশাসক সুমিত গুপ্তা। নাচ, গান, আবৃত্তি-সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান পালন করা হয়। ভাঙড়ের একটি শিক্ষা প্রতিষ্ঠানে রবীন্দ্রজয়ন্তী উৎসব পালিত হয়। শিক্ষকেরা রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনের কথা ছাত্রছাত্রীদের সামনে বলেন। ভাঙড়, কাশীপুর, জীবনতলা থানাতেও রবীন্দ্রজয়ন্তী পালন করা হয়।

ডায়মন্ড হারবারের পুরসভার একটি ভবনে রবীন্দ্রনাথের মূর্তিতে মাল্যদান করা হয়। গান, আবৃত্তি ও নৃত্যনাট্যের আয়োজন হয়েছিল। উপস্থিত ছিলেন ডায়মন্ড হারবার মহকুমাশাসক অঞ্জন ঘোষ, বিধায়ক পান্নালাল হালদার-সহ অনেকে।

গোসাবায় রবীন্দ্র স্মৃতিসমৃদ্ধ বেকন বাংলোয় রবীন্দ্র স্মৃতি রক্ষা কমিটির উদ্যোগে পালিত হল দিনটি। রবীন্দ্রনাথের মূর্তিতে মাল্যদান করে নাচ, গান ও কবিতা পরিবেশিত হয়। বাসন্তীর শিবগঞ্জ ও জয়গোপালপুর গ্রাম বিকাশ কেন্দ্রের উদ্যোগেও দিনটি উদ্‌যাপন করা হয়। শিবগঞ্জে প্রভাতফেরি, রবীন্দ্রসঙ্গীত ও কবিতা পাঠের আয়োজন করা হয়। ক্যানিংয়ের একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে রবীন্দ্রসঙ্গীত, নাচ, কবিতার মধ্যে দিয়ে প্রভাতফেরি অনুষ্ঠিত হয়। পরে রক্তদান শিবিরও হয়েছে।

কাকদ্বীপ মহকুমা তথ্য সংস্কৃতি দফতরের উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে রবীন্দ্রজয়ন্তী পালিত হয়েছে। সাগরের রুদ্রনগরে নগেন্দ্র ডি এড কলেজ ফর গার্লসের আয়োজনে শোভাযাত্রা বের করা হয়। রুদ্রনগর কৃষক বাজারের সামনে কবির মূর্তিতে মাল্যদান করেন সুন্দরবন উন্নয়নমন্ত্রী বঙ্কিম হাজরা।

হাসনাবাদ থানার বিশপুর গ্রামে রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে কয়েকশো মানুষকে নিয়ে শোভাযাত্রা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান, রবীন্দ্রনাথ সংক্রান্ত ক্যুইজ, বক্তৃতারও আয়োজন হয়েছিল। টাকির একটি সংগঠনের তরফে যোগেশগঞ্জের মালেকানঘুমটি গ্রামে শতাধিক বাচ্চাদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান ও দুপুরের খাওয়ার আয়োজন করা হয়। সন্দেশখালি থানার আতাপুর কেনারাম হাইস্কুলে রবীন্দ্রজয়ন্তী পালন করেন শিক্ষক ও ছাত্রছাত্রীরা।

বনগাঁর টাউন হল এলাকায় রবীন্দ্রনাথের মূর্তি ও পার্কটিকে ফুল-মালায় সাজিয়ে তোলা হয়। পুরপ্রধান-সহ কাউন্সিলরেরা রবীন্দ্রনাথের মূর্তিতে মাল্যদান করেন। বিভিন্ন ক্লাব ও সংগঠনের সদস্যেরা প্রভাতফেরি করেন। রবীন্দ্রমূর্তির পাদদেশে জমায়েত হয়ে নাচ, গান, আবৃত্তিও করেন তাঁরা।

বারাসত ১, দেগঙ্গা ও আমডাঙায় রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। বারাসত ১ ব্লকের বেশ কিছু এলাকায় মঙ্গলবার সকালে প্রভাতফেরি করেন স্থানীয় ক্লাব ও ক্যারাটে প্রশিক্ষণ কেন্দ্রের লোকজন। রবীন্দ্রনাথের ছবিতে ফুল-মালা দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়বহু সরকারি-বেসরকারি বিদ্যালয়ে। গান, কবিতা আবৃত্তি পরিবেশনকরেন শিক্ষক-শিক্ষিকা, পড়ুয়ারা।পাঠ করা হয় কবিগুরুর সংক্ষিপ্তজীবনী।

এ দিন সকালে হাবড়ার একটি সংগঠনের উদ্যোগে বসেআঁকো প্রতিযোগিতা ও সন্ধ্যায় সাংস্কৃতির অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। গোবরডাঙার রবীন্দ্র নাট্যসংস্থার তরফে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE