Advertisement
০৪ মে ২০২৪
Russia Ukraine War

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

আজ রঞ্জি ট্রফিতে বাংলা বনাম হায়দরাবাদের দ্বিতীয় দিন। সকাল ৯টা থেকে কটকে ওই খেলাটি শুরু হওয়ার কথা।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২২ ০৭:০৮
Share: Save:

ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধ শুরু হয়েছে। বৃহস্পতিবার ইউক্রেনের রাজধানী কিভে হামলা শুরু করে রুশ বাহিনী। ওই ঘটনায় ৫০ জনেরও বেশি প্রাণহানি ঘটেছে। অন্য দিকে, রাশিয়ার বিরুদ্ধে সরব হয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। এই অবস্থায় আজ, শুক্রবার নজর থাকবে যুদ্ধ পরিস্থিতির দিকে।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

আনিস খান হত্যা-রহস্য

পরিবার সিবিআই তদন্তের দাবি জানালেও, আনিস খানের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় রাজ্যের গড়া বিশেষ তদন্তকারী দলের উপরেই ভরসা রেখেছে কলকাতা হাই কোর্ট। আনিসের দেহের দ্বিতীয় বার ময়নাতদন্তের নির্দেশ দিয়েছে আদালত। ফরেন্সিক পরীক্ষা হবে তাঁর মোবাইলেরও। আনিসের বাবা যা এত দিন সিটের হাতে তুলে দিতে চাননি বলে রাজ্য পুলিশের অভিযোগ। আদালতের নির্দেশের পর এই মৃত্যুর তদন্তে কিছু পরিবর্তন হয় কি না সে দিকে নজর থাকবে। পাশাপাশি নজর থাকবে ওই ঘটনার প্রতিবাদে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিবাদ কর্মসূচির দিকে।

উত্তরপ্রদেশের ভোট-বুক

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বিশেষ নির্বাচনী পরিক্রমায় আনন্দবাজার অনলাইন। আজ নজরে থাকবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কেন্দ্র বারাণসীর দিকে। সেখানকার চিত্রই তুলে ধরা হবে আজ।

গ্রাফিক- সনৎ সিংহ।

গ্রাফিক- সনৎ সিংহ।

পুরভোটের শুনানি সুপ্রিম কোর্টে

রাজ্যে ১০৮টি পুরসভার ভোটে কেন্দ্রীয় বাহিনী আসবে কি না তা রাজ্য নির্বাচন কমিশনের উপরেই ছেড়ে দিয়েছে কলকাতা হাই কোর্ট। উচ্চ আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে বিজেপি। আজ এই মামলাটির শুনানি রয়েছে শীর্ষ আদালতে।

বিধাননগরে মেয়রের শপথ

পুরনিগমের ভোটে বিধাননগর দখল করেছে তৃণমূল। ইতিমধ্যেই সেখানকার মেয়র ও চেয়ারম্যানের নাম ঘোষণা করেছেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতো আজ মেয়র হিসাবে শপথ নেবেন কৃষ্ণা চক্রবর্তী এবং চেয়ারম্যান হিসাবে সব্যসাচী দত্ত। দুপুরে ওই কর্মসূচিটি হওয়ার কথা।

কাঁথি নিয়ে শুনানি হাই কোর্টে

কাঁথি পুরসভায় নিজেদের সব প্রার্থীর নিরাপত্তার চেয়ে কলকাতা হাই কোর্টে আবেদন করেছিল বিজেপি। উচ্চ আদালতের একক বেঞ্চ সেই আবেদন খারিজ করে দেয়। একক বেঞ্চের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় বিজেপি। আজ সেখানে মামলাটির শুনানি হতে পারে।

অনুব্রত মণ্ডলকে সিবিআই তলব

গরুপাচার মামলায় একাধিক বার তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলকে তলব করেছে সিবিআই। গ্রেফতারি এড়াতে আগেই তিনি কলকাতা হাই কোর্ট থেকে রক্ষাকবচ পেয়েছেন। তবে আদালত তাকে তদন্তে সহযোগিতা করতে বলে। সেই মতো আজ সিবিআই দফতর হাজিরা দেওয়ার কথা অনুব্রতের।

রঞ্জি ট্রফি

আজ রঞ্জি ট্রফিতে বাংলা বনাম হায়দরাবাদের দ্বিতীয় দিন। সকাল ৯টা থেকে কটকে ওই খেলাটি শুরু হওয়ার কথা।

রাজ্যের কোভিড পরিস্থিতি

রাজ্যে ক্রমশ কমছে করোনা আক্রান্তের সংখ্যা। বৃহস্পতিবার ৩০০-র নীচে ছিল সংক্রমণ। মৃত্যুর সংখ্যাও কমছে। এমতাবস্থায় আজ সংক্রমণ কত হয় সে দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War Anish Khan murder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE