Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

News of the day: ছাত্রদের উদ্দেশে কী বার্তা মমতার? সরকার গড়ার দিকে তালিবান, আজ আর কী নজরে

নিজস্ব সংবাদদাতা 
কলকাতা ২৮ অগস্ট ২০২১ ০৮:৪৪
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আজ, শনিবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। প্রতি বছর ২৮ অগস্ট কলকাতায় গাঁধী মূর্তির পাদদেশে সভা করে তৃণমূল। তবে এ বার হচ্ছে কিছুটা ব্যতিক্রম। করোনার কারণে ভার্চুয়াল মাধ্যমে ছাত্র পরিষদ দিবস পালন করবে তৃণমূল। প্রতি বছরের মতো এ বারও ওই কর্মসূচিতে অংশ নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুপুর ২টো নাগাদ ভার্চুয়াল মাধ্যমে তাঁর ভাষণ দেওয়ার কথা। একুশে জুলাই কর্মসূচি ভার্চুয়াল মাধ্যমে ব্যাপক সাড়া ফেলেছিল। ছাত্র দিবস পালনেও জোর দিয়েছে তৃণমূল। আগেই প্রতিটি জেলার জন্য আলাদা আলাদা গান তৈরি করেছে তারা। যা সিগনেচার টিউন হিসেবে ব্যবহার হচ্ছে কয়েক দিন ধরে। পশ্চিমবঙ্গের পাশাপাশি এই প্রথম বার ত্রিপুরাতেও এই দিনটি পালন করবে ঘাসফুল শিবির। তার জন্য আগেই কয়েক জন নেতাকে সেখানে পাঠানো হয়েছে। তবে শুক্রবার এই কর্মসূচিকে ঘিরে সেখানে তৃণমূলের উপর আক্রমণের অভিযোগ উঠেছে বিজেপি-র বিরুদ্ধে। সব মিলিয়ে আজ নজর থাকবে তৃণমূলের এই কর্মসূচির দিকে।

আফগানিস্তানের বেশির ভাগ অংশ দখল করার পর এ বার তালিবানদের প্রধান লক্ষ্য স্থায়ী সরকার প্রতিষ্ঠা করা। তারা সব জনগোষ্ঠীর প্রতিনিধিদের নিয়েই সেই সরকার গড়তে চায়। শুক্রবার কাতারের রাজধানী দোহায় তালিবান রাজনৈতিক ভাবে এমন ইঙ্গিত দিয়েছে। বলা হয়েছে, আপাতত আফগানিস্তানের সমস্ত মানুষকে সঙ্গে নিয়ে তদারকি সরকার গড়তে চায় তালিব বাহিনী। ওই সরকারের নেতৃত্বে দেবেন ‘আমির-উল-মোমিনিন’। প্রসঙ্গত, দ্বিতীয় খলিফা উমর এই উপাধি গ্রহণ করেছিলেন। পরবর্তী কালে খিলাফত অনুসারী মুসলিম শাসকদের অনেকে ওই উপাধি ব্যবহার করেছেন।

Advertisement

তবে বাস্তবে ওই ইঙ্গিত কতটা প্রতিফলিত হবে তা নিয়ে আশঙ্কা থাকছে। কারণ, কাবুল বিমানবন্দরের আত্মঘাতী বিস্ফোরণের পর কঠোর মনোভাব নিয়েছে আমেরিকা। পূর্ব প্রতিশ্রুতি মতো এখনই আফগানিস্তান থেকে সম্পূর্ণ সেনা না-ও প্রত্যাহার করতে পারে জো বাইডেনের প্রশাসন। তা হলে নিজেদের অভিসন্ধি পূরণে ব্যর্থ হবে তালিবান— এমনটাই মনে করছেন অনেকে। ফলে এই পরিস্থিতিতে কী হয় নজর থাকবে সে দিকেও।

এ ছাড়া আজ নজর থাকবে ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্ট ম্যাচের চতুর্থ দিনের দিকে। বিকেল সাড়ে ৩টে নাগাদ ম্যাচ শুরু হওয়ার কথা। প্রথম ইনিংসে জো রুটের দল অনেকটা এগিয়ে গেলেও, দ্বিতীয় ইনিংসে দারুণ খেলছে বিরাট কোহলীরা। শুক্রবার সেঞ্চুরির দোরগোড়ায় পৌঁছে গিয়েছেন চেতশ্বর পূজারা। তাঁর সঙ্গে জুটি বেঁধে হাফ সেঞ্চুরির পথে বিরাটও। আজ কি ওই জুটি নতুন নজির তৈরি করতে পারবে? চোখ থাকবে সে দিকেও।

আরও পড়ুন

Advertisement