Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Dengue

গত ২৪ ঘণ্টায় রাজ্যে ডেঙ্গি আক্রান্ত ৫৬৬ জন, চিন্তা বাড়িয়েছে কলকাতা ও দুই ২৪ পরগনা

যে সব জেলায় ডেঙ্গি পরিস্থিতি উদ্বেগজনক, সেখানে বিশেষ ‘ফিভার ক্লিনিক’ চালু করা হয়েছে। শুক্রবার মেডিক্যাল কলেজ এবং জেলা স্তরের হাসপাতালেও ‘ফিভার ক্লিনিক’ চালুর নির্দেশ দেওয়া হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ২৩:৫২
Share: Save:

রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ক্রমেই বাড়ছে। শেষ ২৪ ঘণ্টায় রাজ্যে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ৫৬৬ জন। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৫৮৪ জন আক্রান্ত। কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ এবং দার্জিলি— এই সাত জেলায় আক্রান্তের সংখ্যা তুলনামূলক ভাবে বেশি। চিন্তায় প্রশাসন।

যে সব জেলায় ডেঙ্গি পরিস্থিতি উদ্বেগজনক, সেখানে বিশেষ ‘ফিভার ক্লিনিক’ চালু করা হয়েছে। শুক্রবার মেডিক্যাল কলেজ এবং জেলাস্তরের হাসপাতালেও ‘ফিভার ক্লিনিক’ চালুর নির্দেশ দেওয়া হয়েছে। স্বাস্থ্যকেন্দ্র থেকে জ্বরে আক্রান্ত কোনও রোগী সরকারি হাসপাতালে এলে, তিনি সরাসরি ডেঙ্গি পরীক্ষার জন্য নমুনা দিতে পারবেন। নতুন করে হাসপাতালের বহির্বিভাগে ওই রোগীকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে না। দ্রুত গতিতে রোগীর ডেঙ্গি পরীক্ষা করে যাতে চিকিৎসা শুরু করা যায়, তার জন্যই এই সিদ্ধান্ত।

রাজ্যে ডেঙ্গি আক্রান্ত হয়ে যাঁরা বাড়িতে রয়েছেন, তাঁদের সঙ্গে আশা এবং এএনএম কর্মীরা যোগাযোগ রাখবেন। রোগীকে কোন পরিস্থিতিতে হাসপাতালে ভর্তি করতে হবে, তা-ও জানাবেন ওই স্বাস্থ্যকর্মীরা। কী ভাবে বুঝবেন বিপদ সঙ্কেত, তা-ও পরিবারকে বোঝানো হবে। কোন এলাকায় কত জন জ্বরে আক্রান্ত, তা-ও সমীক্ষা করে দেখবেন স্বাস্থ্যকর্মীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dengue Dengue fever Dengue Fear
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE