Advertisement
২৩ জুলাই ২০২৪
TET Exam

টেট পরীক্ষায় ছ’টি প্রশ্নে ভুল! সেই সব প্রশ্নের উত্তর দিলেই নম্বর দেওয়ার নির্দেশ হাই কোর্টের

২০১৪ সালের টেটে ৬টি প্রশ্ন ভুল রয়েছে এই অভিযোগ তুলে মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে। বিচারপতি তখন শুধুমাত্র মামলকারীদের নম্বর দেওয়ার নির্দেশ দিয়েছিলেন।

6 wrong questions in 2019 TET Examination, Calcutta High Court directs to give number to candidates

টেট পরীক্ষায় ছ’টি ভুল প্রশ্নে নম্বর দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ১৩:৩৬
Share: Save:

২০১৪ সালের টেটে ৬টি ভুল প্রশ্নের উত্তর যে সব পরীক্ষার্থী দিয়েছেন, তাঁদের প্রত্যেককেই নম্বর দিতে হবে। বৃহস্পতিবার রায় ঘোষণা করে এ কথা জানাল কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ।

২০১৪ সালের টেটে ৬টি প্রশ্ন ভুল রয়েছে এই অভিযোগ তুলে মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে। তৎকালীন বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় প্রশ্ন যাচাই করতে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের দিয়ে একটি কমিটি গঠন করেন। কমিটি জানায়, ৬টি প্রশ্ন ভুল রয়েছে। এর পরে বিচারপতি চট্টোপাধ্যায় শুধুমাত্র যাঁরা ওই ভুল প্রশ্নের উত্তর দিয়ে ‘নেগেটিভ মার্কিং’য়ের শিকার হয়েছেন, তাঁদের নম্বর দেওয়ার নির্দেশ দেন।

এসেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন অন্য চাকরিপ্রার্থীদের কয়েক জন। তাঁদের বক্তব্য, বাড়তি নম্বর সকলকে দেওয়া উচিত। কিন্তু বিচারপতি হরিশ টন্ডনের ডিভিশন বেঞ্চে পরাজিত হন মামলাকারীরা। এর পর মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। ২০১৯ সালের ১ এপ্রিল মামলা কলকাতা হাই কোর্টেই ফেরত পাঠায় সুপ্রিম কোর্ট। সেই মামলা এত দিন বিচারাধীন ছিল বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চে। বৃহস্পতিবার তার রায় ঘোষণা হল। নির্দেশ দেওয়া হল, ছ’টি ভুল প্রশ্নের জন্য সব পরীক্ষার্থীকেই নম্বর দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TET Exam TET Examinations Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE