Advertisement
২০ এপ্রিল ২০২৪
TMC

News of the Day: জঙ্গলমহল যাচ্ছেন মমতা, মশাল মিছিল বিজেপি-র, বিরোধীদের বৈঠক ছাড়াও আজ কী কী নজরে

বিরোধীরা আজ নতুন কোনও পরিকল্পনা গ্রহণ করতে পারে। সেই লক্ষ্যে বিরোধী দলের লোকসভা ও রাজ্যসভার সংসদ সদস্যরা বৈঠকে বসছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২১ ০৮:৫২
Share: Save:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যাচ্ছেন ঝাড়গ্রাম। দিল্লিতে বৈঠকে বসছেন রাজ্যসভা ও লোকসভার বিরোধী দলগুলির সাংসদরা। ‘পশ্চিমবঙ্গ বাঁচাও’ কর্মসূচি শুরু করবে বিজেপি। কিসান সংগ্রাম সমন্বয় কমিটির রয়েছে ‘ভারত ছাড়ো’ কর্মসূচি। আজ, সোমবার দিনভর নজর থাকবে এমনই সব গুরুত্বপূর্ণ খবরের দিকে।

আজ ঝাড়গ্রামে যেতে পারেন মমতা। বিধানসভা ভোটের পর এটিই তাঁর প্রথম আনুষ্ঠানিক জেলা সফর। জঙ্গলমহলের ওই জেলায় এ বারের ভোটে ভাল ফল করেছে তৃণমূল। ভোট প্রচারে আদিবাসী সম্প্রদায়ের প্রতি নিজের ভাল লাগার কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেই মতো আজ আদিবাসী দিবসে সেখানে যাচ্ছেন মমতা। তাঁদের একটি অনুষ্ঠানেও তিনি যোগ দিতে পারেন। এ ছাড়া ওই জেলার পুলিশ-প্রশাসনকে নিয়ে একটি বৈঠক করতে পারেন মুখ্যমন্ত্রী। অন্য দিকে, আজ মমতার বাঁকুড়া যাওয়ার কথা থাকলেও, নবান্ন থেকে সে ব্যাপারে নিশ্চিত কিছু জানা যায়নি। আবার এখান থেকেই মঙ্গলবার ঘাটাল যাওয়ার কথা মুখ্যমন্ত্রীর। তিনি সেখানে বন্যা পরিদর্শন করতে যাবেন। ফলে আজ নজর থাকবে মমতার জেলা সফরের দিকে।

চলতি অধিবেশনে বিরোধীদের হইহট্টগোলের কারণে অচলাবস্থা তৈরি হয় সংসদে। পেগাসাস, কৃষি আইন-সহ একাধিক বিষয়ে সরব বিরোধীরা। এর ফলে বারবারই অধিবেশন মুলতুবি হয়েছে দু'কক্ষে। তারই মধ্যে বেশ কয়েকটি বিল পাশ করিয়ে নিয়েছে মোদী সরকার। এমতাবস্থায় বিরোধীরা আজ নতুন কোনও পরিকল্পনা গ্রহণ করতে পারে। সেই লক্ষ্যে বিরোধী দলের লোকসভা ও রাজ্যসভার সংসদ সদস্যরা বৈঠকে বসছেন। সেই বৈঠকে বিজেপি-র বিরুদ্ধে কী রণকৌশল ঠিক করেন তাঁরা নজর থাকবে সে দিকেও।

বিধানসভা ভোটের পর রাজ্য জুড়ে অশান্তি অব্যাহত। শাসকদলের কর্মীদের হাতে আক্রান্ত হচ্ছেন দলীয় কর্মীরা। এই অভিযোগ তুলে আজ থেকে 'পশ্চিমবঙ্গ বাঁচাও' কর্মসূচি পালন করছে বিজেপি। সপ্তাহ ব্যাপী চলবে ওই কর্মসূচি। কলকাতা-সহ রাজ্যের সব জেলায় দলের নেতা-কর্মীদের এই কর্মসূচি পালনের নির্দেশ দিয়েছে রাজ্য বিজেপি। বিজেপি সূত্রে খবর, ভোটের পর রাজ্যে চলা অশান্তি এবং প্রতিষেধক দুর্নীতির প্রতিবাদে জেলায় জেলায় মশাল মিছিল করা হবে। ওই কর্মসূচিতে রাজ্য নেতাদের ছড়িয়ে ছিটিয়ে বিভিন্ন জায়গায় অংশ নিতে বলা হয়েছে। ফলে আজ লক্ষ্য থাকবে রাজ্য বিজেপি-র ওই কর্মসূচির দিকে।

এ ছাড়া আজ কলকাতায় কর্পোরেট সংস্থাগুলির বিরুদ্ধে ‘ভারত ছাড়ো’ কর্মসূচির ডাক দিয়েছে কয়েকটি কিসান সংগঠন। দুপুর ১২টা নাগাদ মৌলালিতে তারা ওই কর্মসূচি পালন করবে। ওই খবর ছাড়াও নজর থাকবে ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) 'ধর্মতলা চলো' কর্মসূচির দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE