Advertisement
১১ মে ২০২৪
Duare sarkar

এ বার ‘দুয়ারে সরকারে’ ৯৭ লক্ষ নথিভুক্তি

চলতি বছরের গত নভেম্বর ও ডিসেম্বর মাস জুড়ে রাজ্যে ‘দুয়ারে সরকার’ প্রকল্পে ৮২ হাজার ৩৪৫টি ক্যাম্প চালু করে রাজ্য প্রশাসন। তার মধ্যে ২৮ হাজার ৩৮১ টি ছিল ভ্রাম্যমান ক্যাম্প।

স্বাস্থ্যসাথী প্রকল্পে আবেদন করেছেন ১০ লক্ষ।

স্বাস্থ্যসাথী প্রকল্পে আবেদন করেছেন ১০ লক্ষ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ০৭:১৫
Share: Save:

বিদায়ী বছরের শেষ ‘দুয়ারে সরকার’ শিবিরে ৯৭ লক্ষ মানুষ নাম নথিভুক্ত করেছেন। শনিবার এই দফায় শিবিরের শেষ দিন পর্যন্ত এক কোটি সাত লক্ষ আবেদন জমা পড়েছে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। তার মধ্যে বিনামূল্যে সামাজিক সুরক্ষা প্রকল্পে আবেদন করেছেন ৩৫ লক্ষ মানুষ। আর স্বাস্থ্যসাথী প্রকল্পে আবেদন করেছেন ১০ লক্ষ।

চলতি বছরের গত নভেম্বর ও ডিসেম্বর মাস জুড়ে রাজ্যে ‘দুয়ারে সরকার’ প্রকল্পে ৮২ হাজার ৩৪৫টি ক্যাম্প চালু করে রাজ্য প্রশাসন। তার মধ্যে ২৮ হাজার ৩৮১ টি ছিল ভ্রাম্যমান ক্যাম্প। পঞ্চম দফার ক্যাম্প শেষ হয় শনিবারই। এ দিন পর্যন্ত এই প্রকল্প সম্পর্কে সরকারি ভাবে জানানো হয়েছে বিনামূল্যে সামাজিক সুরক্ষা প্রকল্প ও স্বাস্থ্যসাথী সংক্রান্ত আবেদনই ছিল সব থেকে বেশি। পাশাপাশি ‘কৃষকবন্ধু’ প্রকল্পে ৮ লক্ষ ৩৪ হাজার ও ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পে ৭ লক্ষ ৬১ হাজার আবেদন জমা পড়েছে। সেই সঙ্গে ৬ লক্ষ ৫৮ হাজার মৎস্যজীবীর নামও নথিভুক্ত করা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের প্ল্যাটিনাম পুরস্কার জয়ী রাজ্যের এই প্রকল্পে এ বার আরও দু’টি বিষয় যুক্ত হয়েছিল। তার একটি, বিদ্যুৎ বিলে রাজ্য সরকার যে ছাড় ঘোষণা করেছে সেই সুবিধা নিতে এ বারের শিবিরে ২ লক্ষ ২৫ হাজার আবেদন জমা পড়েছে। আর নতুন বিদ্যুৎ সংযোগের জন্য আবেদন জমা পড়েছে ১ লক্ষ ২৭ হাজার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Duare sarkar West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE