Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

Lokenath Baba Trust: লোকনাথ বাবা ট্রাস্টের নাম করে বেআইনি ভাবে অর্থ সংগ্রহ, মামলা দায়ের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ সেপ্টেম্বর ২০২১ ২২:৪৩
গ্রাফিক: সনৎ সিংহ

গ্রাফিক: সনৎ সিংহ

লোকনাথ বাবা ট্রাস্টের নাম করে বেআইনি ভাবে টাকা তোলার অভিযোগ উঠল ওই ট্রাস্টেরই সম্পাদক কাশীনাথ চন্দের বিরুদ্ধে। যা নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিল ট্রাস্ট। গত সপ্তাহে ওই মামলায় আলিপুর জেলা দায়রা আদালত জানায়, ট্রাস্টের সকল সদস্যের অনুমতি ছাড়া কোনও কর্মসূচি করতে পারবেন না কাশীনাথ। তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ আরও খতিয়ে দেখবে আদালত।


লোকনাথের নামে একটি ট্রাস্ট রয়েছে। দেশ ও বিদেশে ওই ট্রাস্টের নামে একাধিক শাখা সংগঠন রয়েছে। প্রধান ট্রাস্ট থেকেই ওই সব ট্রাস্টের কাজকর্ম পরিচালনা হয়। অভিযোগ ওঠে, ট্রাস্টের সেই প্রভাব ও প্রতিপত্তি কাজে লাগিয়ে কাশীনাথ নামে এক সদস্য অন্য সদস্যদের আড়ালে রেখে অবৈধ কাজকর্ম চালিয়ে যান। তাঁর সেই পদক্ষেপের বিরুদ্ধেই আদালত মামলা করা হয়। ট্রাস্টের সভাপতি প্রভাস চৌধুরীর অভিযোগ, অন্য সদস্যদের অনুমতি না নিয়ে ট্রাস্টের নাম ভাঙিয়ে বিভিন্ন জায়গা থেকে টাকা সংগ্রহ করেছেন কাশীনাথ। এ ছাড়া কয়েকটি টিকাকরণ শিবিরও করেছেন তিনি। এমনকি মতুয়া সম্মেলনের মতো কলকাতায় তিনি একটি সম্মেলনও করতে চেয়েছিলেন। যেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানানোর কথা বলা হয়। প্রভাস বলেন, ‘‘মতুয়া মহাসঙ্ঘের মতো সভা হবে, যেখানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী এই বলে মানুষের কাছ থেকে কাশীনাথ টাকা তুলত। তাঁর ওই কাজকর্ম সম্বন্ধে সম্পূর্ণ অন্ধকারে থাকত ট্রাস্ট।’’

Advertisement

ট্রাস্টের আইনজীবী মনিশঙ্কর চট্টোপাধ্যায় বলেন,‘‘আদালত জানিয়েছে ট্রাস্টের নাম ব্যবহার করে কোনও বেআইনি কাজ করতে পারবেন না কাশীনাথ। তাঁর বিরুদ্ধে আইনি প্রক্রিয়াও জারি থাকবে।’’ এই মামলার পরবর্তী শুনানি আগামী ১৫ নভেম্বর।

আরও পড়ুন

Advertisement