Advertisement
০২ মে ২০২৪
Coal Mine

Coal mine fire: আসানসোলের কয়লাখনিতে আগুন, প্রশাসনের উদাসীনতা দেখছেন এলাকাবাসী

স্থানীয় সূত্রে খবর, রবিবার সকালে কেন্দার ২ নম্বর কয়লাখনিতে কালো ধোঁয়া দেখা যায়। তখন ছোটখাটো মনে হলেও, পরে তা ভয়াবহ আগুনে রূপান্তরিত হয়।

 আসানসোলের কেন্দা এলাকার কয়লাখনিতে আগুন।

আসানসোলের কেন্দা এলাকার কয়লাখনিতে আগুন। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২১ ১৫:৩৬
Share: Save:

রবিবার সকাল সকাল ভয়াবহ অগ্নিকাণ্ডের সাক্ষী থাকল পশ্চিম বর্ধমানের কেন্দা এলাকা। ওই এলাকার একটি কয়লাখনিতে আগুন লাগে। নিমেষের মধ্যেই তা দ্রুত ছড়িয়ে পড়ে। এই আগুনকে ঘিরে চাঞ্চল্য তৈরি হয় কেন্দা এলাকায়। তবে এখন ওই খনিটি বন্ধ থাকায় বড় কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

স্থানীয় সূত্রে খবর, রবিবার সকালে কেন্দার ২ নম্বর কয়লাখনিতে কালো ধোঁয়া দেখা যায়। তখন ছোটখাটো মনে হলেও, পরে তা ভয়াবহ আগুনে রূপান্তরিত হয়। খবর দেওয়া হয় দমকল ও সংশ্লিষ্ট কয়লাখনির অফিসে। খনি কর্তৃপক্ষ এসে মাটি, বালি ও ছাই দিয়ে গর্তের মুখ বন্ধ করার কাজ শুরু করে। ফলে আপতত আগুন কিছুটা নিয়ন্ত্রণে এসেছে। তবে এই প্রথম নয়, ওই এলাকায় এর আগে বহু বার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফলে তার পুনরাবৃত্তি হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন স্থানীয়দের একাংশ। তাঁদের মতে, সরকার ও কর্তৃপক্ষের উদাসীনতার ফলেই এই ধরনের ঘটনা বার বার ঘটছে।

এখন ওই খনির নিকটবর্তী এলাকায় বড় বড় জনবসতি গড়ে উঠেছে। ফলে ফের অগ্নিকাণ্ডের কারণে চিন্তার ভাঁজ তাঁদের কপালে। এক বাসিন্দার দাবি, ২০১৭ সালে এই রকমই আগুন ও ধস নেমেছিল এলাকায়। তখন গ্রামের বাসিন্দাদের অন্যত্র আশ্রয় দেওয়া হয়েছিল। দীর্ঘ দিন পর তাঁরা বাড়ি ফিরতে পেরেছিলেন। আবার ওই ধরনের ঘটনা ঘটল। কিন্তু প্রশাসনের হুঁশ নেই। অন্য দিকে, কেন্দা গ্রাম রক্ষা কমিটি বার বার পুনর্বাসনের দাবি করলেও, তা মানা হয়নি বলে তাঁদের অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coal Mine Asansol Fire
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE