Advertisement
০৬ মে ২০২৪
Mamata Banerjee

গ্রামের ‘পরিচিতি’ মুছে দেওয়া হচ্ছে, রাজ্যকে দুষে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে হাই কোর্টে মামলা গ্রামবাসীর

হাই কোর্টের নির্দেশ, মামলকারীর সব অভিযোগ খতিয়ে দেখতে হবে দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসককে। আগামী ৬ সপ্তাহের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ করতে হবে।

image of Mamata Banerjee.

গ্রামের নাম এবং পরিচিতি মুছে যাচ্ছে এই দাবি তুলে হাই কোর্টে জনস্বার্থ মামলা করা হল। ছবি: সংগৃহীত।

ভাস্কর মান্না
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৩ ১৫:১৮
Share: Save:

পরিচিতি হারিয়ে ফেলছে গ্রাম। গ্রামের নাম লোকে ভুলে যাচ্ছে। পাশের গ্রামের নামে পরিচিত হচ্ছে এই গ্রাম। ফিরিয়ে দেওয়া হোক গ্রামের পরিচিতি। এই দাবি তুলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে জনস্বার্থ মামলা কলকাতা হাই কোর্টে। বিষয়টি খতিয়ে দেখে জেলাশাসককে দ্রুত পদক্ষেপ করতে নির্দেশ দিয়েছে উচ্চ আদালত।

দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবার-২ নম্বর ব্লকের গ্রাম ভাওকল। গ্রামের নাম এবং পরিচিতি মুছে যাচ্ছে— এই দাবি তুলে হাই কোর্টে জনস্বার্থ মামলা করেন প্রদীপ হালদার নামে ওই গ্রামের এক বাসিন্দা। তাঁর আবেদন, ভাওকল গ্রামের পরিচিতি অক্ষুণ্ণ থাকুক। নিজের নাম এবং পরিচয়ে পরিচিত হোক এই গ্রাম। কেন পরিচিতি ক্ষয় হচ্ছে ভাওকলের? আদালতে মামলকারীর আইনজীবীর বক্তব্য, এই গ্রামের নামের ব্যবহার কমে আসছে। কারণ, তার প্রয়োজনীয়তা পড়ছে না। এখানে কিছু সরকারি প্রকল্পের কাজ হলেও, অনেক সরকারি প্রকল্প এই গ্রামের নামে অনুমোদিত হয় না। সরকারি অনুমোদন আসে পাশের গ্রাম পান্না-র নামে। সেই সব প্রকল্পের কিছু বাস্তবায়ন এই গ্রামে হয়। নির্দিষ্ট কোনও প্রকল্প ভাওকলের নামে আসছে না। ফলে এই গ্রামের বাসিন্দাদের সরকারি প্রকল্পের সুবিধা পেতে হলে প্রতিবেশী গ্রামের নাম ব্যবহার করতে হচ্ছে। সরকারি খাতা থেকে হারিয়ে যাচ্ছে ভাওকল!

গত সোমবার হাই কোর্টে মামলকারী জানান, আগে জেলার মধ্যে এই গ্রামের গুরুত্বপূর্ণ ইতিহাস ছিল। তা নিয়ে বাসিন্দারা গর্ব বোধ করেন। ওই গ্রামে এখন প্রায় ২০০টি পরিবার রয়েছে। তাঁদের দাবিকে প্রাধান্য দেওয়া হোক। উপযুক্ত কর্তৃপক্ষের নজরে বিষয়টি নিয়ে এলেও কাজ হয়নি। তাই মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে জনস্বার্থ মামলাটি করা হয়েছে। হাই কোর্টের পর্যবেক্ষণ, কোনও গ্রামের নিজের স্বীকৃতি ধরে রাখার প্রয়োজনীয়তা রয়েছে। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের নির্দেশ, মামলাকারীর সব অভিযোগ খতিয়ে দেখতে হবে দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসককে। আগামী ৬ সপ্তাহের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE