Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Aadhaar Cards

২৪-এর উচ্চ মাধ্যমিকে আধার কার্ড আবশ্যিক

শিক্ষক-শিক্ষিকাদের একাংশের প্রশ্ন, একাদশ শ্রেণির সব পরীক্ষার্থীর কাছে আধার কার্ড নেই বলে জানানো হচ্ছে। অথচ ওই সব ছাত্রছাত্রীর তো করোনা প্রতিষেধক নেওয়ার বয়স হয়ে গিয়েছে।

আবশ্যিক আধার কার্ড।

আবশ্যিক আধার কার্ড। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ০৭:০৬
Share: Save:

আগামী বছর যে-সব ছাত্রছাত্রী উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে, তাদের রেজিস্ট্রেশন বা নথিভুক্তি ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। তবে তার পরের বছর অর্থাৎ ২০২৪ সালে যারা ওই পরীক্ষা দেবে, তাদের ফর্ম পূরণের সময় আধার কার্ড এবং জাতিগত শংসাপত্র বাধ্যতামূলক বলে জানিয়ে দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। তাদের ব্যাখ্যা, একাদশ শ্রেণির পড়ুয়াদের অনলাইন রেজিস্ট্রেশনের সময় এখনই ওই দু’টি নথি লাগবে না। তবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফর্ম পূরণ পর্বে ওই দু’টি নথি দিতেই হবে।

এখন একাদশ শ্রেণির পড়ুয়াদের অনলাইন রেজিস্ট্রেশন চলছে। তারাই দ্বাদশের চূড়ান্ত পরীক্ষা দেবে ২০২৪ সালে। কিছু দিন আগে বিজ্ঞপ্তি দিয়ে সংসদ জানিয়েছিল, রেজিস্ট্রেশনের সময়েই প্রত্যেক পড়ুয়াকে আধার কার্ড এবং জাতিগত শংসাপত্র আপলোড করতে হবে। সংসদের এক কর্তা জানান, করোনার টিকার জন্য আধার কার্ড বাধ্যতামূলক ছিল। তাই তাঁরা ভেবেছিলেন, উচ্চ মাধ্যমিকের সব পরীক্ষার্থীর কাছেই আধার কার্ড থাকবে। সংসদ-সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘‘রেজিস্ট্রেশনের সময় অনেক স্কুলই জানিয়েছে, তাদের কিছু পড়ুয়ার এখনও আধার কার্ড হয়নি। ফলে নথিভুক্তিতে সমস্যা হচ্ছে। ছাত্রছাত্রীদের অসুবিধার কথা বিবেচনা করে আমরা আপাতত রেজিস্ট্রেশনের সময় আধার কার্ড ও জাতিগত শংসাপত্র বাধ্যতামূলক করছি না। তবে এই পড়ুয়ারা যখন ২০২৪ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে, তার আগে ফর্ম পূরণের সময় এই দু’টি নথি বাধ্যতামূলক করা হচ্ছে। তাই ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার আগেই সব ছাত্রছাত্রীকে আধার কার্ড করিয়ে নিতে বলা হয়েছে।’’

প্রশ্ন উঠছে, সুপ্রিম কোর্ট একটি রায়ে জানিয়ে দিয়েছে যে, কোনও বিষয়েই আধার কার্ড বাধ্যতামূলক করা যাবে না। তা হলে উচ্চ মাধ্যমিকের ফর্ম পূরণের ক্ষেত্রে কী ভাবে আধার কার্ড বাধ্যতামূলক করা হচ্ছে? চিরঞ্জীব বলেন, ‘‘সুপ্রিম কোর্টের ওই রায়ের কথা জানি। তবে পরবর্তী কালে ওই রায়ে কিছু পরিবর্তন হয়ে থাকতে পারে। যত দূর জানি, সর্বভারতীয় ডাক্তারির প্রবেশিকার পরীক্ষার ফর্ম পূরণের সময় আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। যারা ২০২৪ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে, তাদের ফর্ম পূরণে এখনও এক বছরেরও বেশি দেরি আছে। আমরা আইনের সব দিক খতিয়ে দেকেই চূড়ান্ত নির্দেশ দেব।’’

শিক্ষক-শিক্ষিকাদের একাংশের প্রশ্ন, একাদশ শ্রেণির সব পরীক্ষার্থীর কাছে আধার কার্ড নেই বলে জানানো হচ্ছে। অথচ ওই সব ছাত্রছাত্রীর তো করোনা প্রতিষেধক নেওয়ার বয়স হয়ে গিয়েছে। তা হলে তাদের সকলে কি এখনও সেই প্রতিষেধক নেয়নি?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aadhaar Cards Higher Secondary Exam Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE