Advertisement
০২ মে ২০২৪
Teacher Recruitment Scam case

অভিষেক অব্যাহতি চান কুন্তলের চিঠি মামলা থেকে, আবেদন জমা পড়ল বিচারপতি সিন্‌হার বেঞ্চে

কুন্তল ইডি, সিবিআইয়ের বিরুদ্ধে অভিযোগ করেন, তাঁকে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম বলার জন্য চাপ দেওয়া হচ্ছে। এই সংক্রান্ত চিঠি নিম্ন আদালতে দেন তিনি। মামলাটি থেকে অব্যাহতি চাইলেন অভিষেক।

Abhishek Banerjee seeks relief from Kuntal Ghosh letter case in Calcutta High Court.

অভিষেক বন্দ্যোপাধ্যায় কুন্তলের চিঠি মামলা থেকে অব্যাহতি চাইলেন। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১৮:৪০
Share: Save:

কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলা থেকে অব্যাহতি চাইলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিন্‌হার বেঞ্চে তিনি এই আবেদন জানিয়েছেন। মামলাটির শুনানি হবে শুক্রবার।

নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত তথা বহিষ্কৃত তৃণমূল নেতা কুন্তল ঘোষ ইডি এবং সিবিআইয়ের বিরুদ্ধে অভিযোগ করেন, তাঁকে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম বলার জন্য চাপ দেওয়া হচ্ছে। এই সংক্রান্ত অভিযোগ জানিয়ে নিম্ন আদালতে চিঠি দেন কুন্তল। পুলিশি হস্তক্ষেপ চেয়ে কুন্তল চিঠি দেন হেস্টিংস থানাতেও। সেই চিঠির বিষয়ে হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ ছিল, ইডি বা সিবিআই প্রয়োজনে অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারবে।

সুপ্রিম কোর্টের নির্দেশে এই সংক্রান্ত মামলা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরে যায় বিচারপতি সিন্‌হার এজলাসে। সেখানে অভিষেক বিচারপতি গঙ্গোপাধ্যায়ের ওই পর্যবেক্ষণ পুনর্বিবেচনার আর্জি জানিয়েছিলেন। বিচারপতি সিন্‌হা অভিষেককে মামলায় যুক্ত হতে বলেছিলেন। সেই অনুযায়ী, বৃহস্পতিবার মামলাটিতে যুক্ত হয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। সেই সঙ্গেই তিনি মামলা থেকে তাঁকে অব্যাহতি দেওয়ার আবেদনও জানিয়েছেন।

কুন্তলের চিঠি মামলায় বিচারপতি সিন্‌হার পর্যবেক্ষণ ছিল, আইনের ঊর্ধ্বে কেউ নন। তা হলে তদন্তে সহযোগিতা করতে অভিষেকের অসুবিধা কোথায়? অভিষেকের আইনজীবী জানিয়েছিলেন, এই মামলায় কী ভাবে তাঁর মক্কেলের নাম জড়াল, সেটাই পরিষ্কার নয়। অভিষেকের বিরুদ্ধে অভিযোগটা ঠিক কী, তা-ও জানা নেই। সেই বক্তব্য শুনে বিচারপতি অভিষেককে তদন্তে সহযোগিতা করার নির্দেশ দিয়েছিলেন।

বৃহস্পতিবার বিচারপতির কথা অনুযায়ী মামলায় যুক্ত হন অভিষেক। তার পর আদালতের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানিয়ে এই মামলা থেকে অব্যাহতি চান। শুক্রবার বিচারপতি সিন্‌হার একক বেঞ্চে এই মামলার শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE