Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Calcutta University

Calcutta University: দেশে দ্বিতীয় কলকাতা বিশ্ববিদ্যালয়! শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর, প্রথম হল কে?

অ্যাকাডেমিক র‌্যাঙ্কিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস (এআরডব্লিউইউ)-র ২০২১ সালের প্রকাশিত তালিকা অনুযায়ী দেশের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

কলকাতা বিশ্ববিদ্যালয়

কলকাতা বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২১ ১২:২৪
Share: Save:

পড়াশোনার ভিত্তিতে দেশের দ্বিতীয় বিশ্ববিদ্যালয়ের তকমা পেল কলকাতা বিশ্ববিদ্যালয়। অ্যাকাডেমিক র‌্যাঙ্কিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস (এআরডব্লিউইউ)-র ২০২১ সালের প্রকাশিত তালিকা অনুযায়ী দেশের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমস্ত শিক্ষক, ছাত্র-ছাত্রী এবং অন্যান্য কর্মীকে শুভেচ্ছা জানিয়েছেন।

প্রতি বছরই শিক্ষার সঙ্গে যুক্ত সারা বিশ্বের অন্তত ১০০০ বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন ইনস্টিটিউট নিয়ে সমীক্ষা চালায় এআরডব্লিউইউ। সেই সমীক্ষাতেই এ বার এমন ফল উঠে এসেছে। যে তালিকা তারা প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে, দেশের প্রায় সব বিশ্ববিদ্যালয়কে পিছনে ফেলে জাতীয় স্তরে দ্বিতীয় স্থানে উঠে এসেছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

কিন্তু দেশের মধ্যে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সের পরই কলকাতা বিশ্ববিদ্যালয় রয়েছে। দেশের মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পর রয়েছে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের নাম। তারপর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি দিল্লির নাম। দেশের মধ্যে পঞ্চম হয়েছে আইআইটি খড়্গপুর, ষষ্ঠ আইআইটি মাদ্রাজ, সপ্তম জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়, অষ্টম দিল্লি বিশ্ববিদ্যালয়, নবম অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস এবং দশম স্থানে রয়েছে ভেলোর ইনস্টিটিউট অব টেকনোলজি।

এই তালিকা অনুযায়ী বিশ্বে প্রথম স্থানে রয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে রয়েছে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় স্থানে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়। এই তিন বিশ্ববিদ্যালয় ছাড়া প্রথম দশের মধ্যে রয়েছে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, প্রিন্সটন, অক্সফোর্ড, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়, ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি, শিকাগো বিশ্ববিদ্যালয়। যদিও তালিকা অনুযায়ী কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্থান অনেকটাই নীচে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta University
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE