Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Scam

COVID Vaccine: ‘দুয়ারে টিকা’র টোপ দিয়ে ভ্যাকসিন বিক্রি

মিঠুনের দালাল চক্রের পান্ডারা এ ভাবেই টোপ দিয়ে ১০ থেকে ১২ জন গ্রহীতাকে এক-একটি জায়গায় জড়ো করত।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৭ জুলাই ২০২১ ০৬:১২
Share: Save:

বৃদ্ধবৃদ্ধা, অশক্ত মানুষ, প্রতিবন্ধীদের জন্য ‘দুয়ারে টিকা’ প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। করোনার টিকা চুরিতে অভিযুক্ত মিঠুন মণ্ডল সেই প্রকল্পের ফাঁদে ফেলে নিজের স্বাস্থ্যকেন্দ্র থেকে হাতানো কোভিশিল্ড সোনারপুর থানার অন্তর্গত সুভাষগ্রাম ও রূপনগর এলাকার বাসিন্দাদের কাছে বিক্রি করেছিলেন বলে পুলিশের দাবি। তদন্তকারীরা জানান, মিঠুনের কাছ থেকে যাঁরা প্রতিষেধক নিয়েছেন, তাঁদের জিজ্ঞাসাবাদ করে এই তথ্য পাওয়া গিয়েছে। ভ্যাকসিন দেওয়ার পরে ডায়মন্ড হারবারের মশাট প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের ছাপ মারা রেজিস্ট্রেশন সার্টিফিকেটও দেওয়া হয়েছে গ্রহীতাদের। গ্রহীতাদের কাছে সেই শংসাপত্র পেয়েছে পুলিশ।

এক তদন্তকারী অফিসার বলেন, ‘‘জিজ্ঞাসাবাদে ওই গ্রহীতারা জানান, দুয়ারে টিকা প্রকল্পে সরকারি স্বাস্থ্যকেন্দ্রের এক ফার্মাসিস্ট বাড়িতে গিয়ে প্রতিষেধক দেবেন বলে তাঁরা জানতে পারেন। এটা তাঁদের জানিয়েছিল মিঠুনের দালাল চক্রের পান্ডারা। তার পরেই সরকারি স্বাস্থ্যকেন্দ্রের ভিড় এড়িয়ে টিকা নেওয়ার প্রস্তাবে রাজি হয়ে যান ওই গ্রহীতারা। বিনা পয়সায় নয়, পাঁচশো থেকে হাজার টাকার বিনিময়ে তাঁরা টিকা নিয়েছিলেন বলেও জিজ্ঞাসাবাদে জানিয়েছেন ওই গ্রহীতারা।’’

অভিযোগ, মিঠুনের দালাল চক্রের পান্ডারা এ ভাবেই টোপ দিয়ে ১০ থেকে ১২ জন গ্রহীতাকে এক-একটি জায়গায় জড়ো করত। মিঠুন সেখানে টিকা পৌঁছে দিতেন। টিকা দেওয়ার বিনিময়ে তিনি টাকা নেননি বলে পুলিশের জেরায় জানিয়েছেন মিঠুন। তাঁর বক্তব্য, গ্রহীতারা খুশি হয়ে তাঁকে মিষ্টি খাওয়ার জন্য টাকা দিয়েছেন!

টিকা চুরির বিষয়ে ডায়মন্ড হারবার স্বাস্থ্য-জেলার কর্তারা পুরোপুরি অন্ধকারে ছিলেন না বলেও দাবি করছেন তদন্তকারীরা। মিঠুনের সঙ্গে রবিবার স্বাস্থ্য-জেলার আধিকারিকদের মুখোমুখি বসিয়ে জেরা করেন সোনারপুর থানার অফিসারেরা। মিঠুন আত্মীয়স্বজন ও ঘনিষ্ঠদের টিকা দেওয়ার জন্য স্বাস্থ্যকেন্দ্র থেকে কয়েকটি ভায়াল নিয়ে গিয়েছিলেন, এমন তথ্য নিচু স্তরের কয়েক জন কর্তা জানতেন বলে পুলিশের দাবি। আজ, মঙ্গলবার মিঠুনকে বারুইপুর আদালতে তোলা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arrest Scam COVID Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE