Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বিনিয়োগের প্রস্তাব যতটা, তার বাস্তবায়ন কতটা?

কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী রাজ্যে গত তিন বছরে (২০১৫ থেকে ২০১৭-এর নভেম্বর পর্যন্ত) লিখিত লগ্নি প্রস্তাব জমা পড়েছে ২৬ হাজার ৬৩

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ জানুয়ারি ২০১৮ ০৩:৫০
Save
Something isn't right! Please refresh.
বাণিজ্য সম্মেলনের ঘোষণার তুলনায় বাস্তবে লগ্নির পরিমাণ অবশ্য আরও নগণ্য। ফাইল চিত্র।

বাণিজ্য সম্মেলনের ঘোষণার তুলনায় বাস্তবে লগ্নির পরিমাণ অবশ্য আরও নগণ্য। ফাইল চিত্র।

Popup Close

সদ্যসমাপ্ত চতুর্থ বিশ্ববঙ্গ শিল্প সম্মেলনে ২ লক্ষ ১৯ হাজার ৯২৫ কোটি টাকার লগ্নি প্রস্তাব এসেছে বলে সম্মেলন মঞ্চ থেকে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন গত তিন বছরে যে প্রস্তাব এসেছিল, তার ৫০% বিনিয়োগ প্রক্রিয়ার মধ্যে রয়েছে। অন্য দিকে, কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী রাজ্যে গত তিন বছরে (২০১৫ থেকে ২০১৭-এর নভেম্বর পর্যন্ত) লিখিত লগ্নি প্রস্তাব জমা পড়েছে ২৬ হাজার ৬৩০ কোটি। বিনিয়োগ বাস্তবায়িত হয়েছে ৬৯৫২ কোটি টাকা। অর্থাৎ লিখিত প্রস্তাবের ২৬.১০% লগ্নি বাস্তবায়িত হয়েছে।

বাণিজ্য সম্মেলনের ঘোষণার তুলনায় বাস্তবে লগ্নির পরিমাণ অবশ্য আরও নগণ্য। রাজ্যের দাবি, কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের প্রকাশিত তথ্যের বাইরেও ক্ষুদ্র শিল্পে আরও অনেক বেশি বিনিয়োগ হয়।

কেন্দ্রীয় ক্ষুদ্র শিল্প কমিশনার সারা দেশে ছোট-ক্ষুদ্র শিল্পে লগ্নির তথ্য ২০১৪-’১৫ সাল পর্যন্ত প্রকাশ করেছেন। ওই বছর রাজ্যে ক্ষুদ্র শিল্পে বাস্তবায়িত হওয়া লগ্নির পরিমাণ ছিল ১৫ হাজার ২৪৪ কোটি। তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর ২০১১-’১২ থেকে ২০১৪-১৫ পর্যন্ত গড় বিনিয়োগের পরিমাণ ১২ হাজার ৬০৯ কোটি টাকা। বাস্তবায়িত লগ্নির ক্ষেত্রে কেন্দ্রের তথ্য ব্যবহার করা হল। কারণ, ২০১২ থেকে সরকার রাজ্যে বাস্তবিক কত পুঁজি এল, তার কোনও তথ্য আর্থিক সমীক্ষায় জানায় না। ফলে কেন্দ্রের প্রকাশিত তথ্যই ভরসা।

Advertisement

আসলে কী?

সাল বিজিবিএসে ঘোষণা বাণিজ্য মন্ত্রকে লিখিত প্রস্তাব বাস্তবায়িত লগ্নি

২০১৫ ২,৪৩,১০০ ১৭,৬৬০ ৯৮৩

২০১৬ ২,৫০,২৫৩ ৫,২০৪ ৩,৪৩৩

২০১৭ ২,৩৫,২৯০ ৩,৭৬৬ ২,৫৩৬

# হিসেব কোটি টাকায়

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতে ২০১৫ থেকে ২০১৭ (নভেম্বর) পর্যম্ত কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকে লিখিত লগ্নি প্রস্তাব জমা পড়েছিল ১ লক্ষ ৯৬ হাজার ২৮৭ টাকা। বাস্তবায়িত হয়েছে ২২ হাজার ৮২৮। অর্থাৎ লিখিত লগ্নি প্রস্তাবের মাত্র ১১.৬২% বাস্তবায়িত হয়েছে। যে অনুপাত পশ্চিমবঙ্গের অর্ধেক।

আরও পড়ুন: বাসন্তীতে গুলিযুদ্ধ, বুক ফুঁড়ল স্কুলফেরত পড়ুয়ার

ভাইব্র্যান্ট গুজরাত-এর গত তিনটি সম্মেলন ধরলে লগ্নি প্রস্তাব অন্তত ৫০ লক্ষ কোটি টাকা। সেই তুলনায় বাস্তবায়িত লগ্নির অনুপাত শুধু নামমাত্র নয়, বরং এ ক্ষেত্রে পশ্চিমবঙ্গের স্কোরকার্ড গুজরাতের চেয়ে ঢের ভাল। গুজরাতে ২০১৪-’১৫ সালে ক্ষুদ্র শিল্পে অবশ্য বিনিয়োগ হয়েছিল ৬৪ হাজার ১৬০ কোটি। ২০১১-’১২ থেকে ২০১৪-১৫ পর্যন্ত ক্ষুদ্র শিল্পে গড় লগ্নি প্রায় ৪৯ হাজার কোটি। গুজরাতে বিনিয়োগের অঙ্ক পশ্চিমবঙ্গের চেয়ে বরাবরই বেশি।



Tags:
Bengal Global Business Summit 2018 Investments Mamata Banerjee Amit Mitraমমতা বন্দ্যোপাধ্যায়
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement