Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
adhir chowdhury

Calcutta High Court: মেট্রো ডেয়ারি: মামলা অধীরের

আদালত সূত্রের খবর, মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তর নিয়ে দুর্নীতির অভিযোগ করেছেন অধীরবাবু এবং এ ব্যাপারে সিবিআই তদন্ত চেয়েছেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ও কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২১ ০৬:৪৮
Share: Save:

মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তর নিয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করলেন কংগ্রেস সাংসদ এবং লোকসভার প্রাক্তন বিরোধী দলনেতা অধীররঞ্জন চৌধুরী। আজ ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে এ ব্যাপারে এক প্রস্ত শুনানি হয়েছে বলেও খবর। আদালত সূত্রের খবর, মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তর নিয়ে দুর্নীতির অভিযোগ করেছেন অধীরবাবু এবং এ ব্যাপারে সিবিআই তদন্ত চেয়েছেন। সিবিআই এ ব্যাপারে কেন্দ্রের কাছ থেকে নির্দেশ আনার জন্য সময় চেয়েছে। আগামী ৯ নভেম্বর মামলার পরবর্তী শুনানি। প্রসঙ্গত, মেট্রো ডেয়ারির বিষয়ে শেয়ার কেলেঙ্কারি এবং টাকা লোপাট নিয়ে ইডি তদন্ত করছে।

মামলাকারীর তরফে জানানো হয়েছে, ১৯৯১ সালে ওয়েস্ট বেঙ্গল মিল্ক প্রোডিউসারস ফেডারেশন, ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ড এবং একটি বেসরকারি সংস্থার মধ্যে ত্রিপাক্ষিক চুক্তি করে মেট্রো ডেয়ারি তৈরি হয়েছিল। তাতে ফেডারেশনের ৪৭ শতাংশ, বোর্ডের ১০ শতাংশ এবং বেসরকারি সংস্থার ৪৩ শতাংশ শেয়ার ছিল। পরবর্তী কালে বোর্ডের ১০ শতাংশ শেয়ার ওই বেসরকারি সংস্থা নিয়ে নেয়। বছর কয়েক আগে রাজ্য সরকার সাড়ে ৮৫ কোটি টাকার বিনিময়ে ৪৭ শতাংশ শেয়ার ওই বেসরকারি সংস্থাকে বিক্রি করে। মামলাকারীর তরফে জানানো হয়, পরবর্তী কালে দেখা যায়, ওই বেসরকারি সংস্থা মেট্রো ডেয়ারির ১৫ শতাংশ শেয়ার সিঙ্গাপুরের একটি সংস্থাকে প্রায় ১৭০ কোটি টাকায় বিক্রি করেছে। অধীরবাবুর অভিযোগ, এই শেয়ার হস্তান্তরে জালিয়াতি হয়েছে এবং এর সঙ্গে জনগণের টাকা তছরুপের বিষয় জড়িত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.