Advertisement
০৩ মে ২০২৪
Rajdhani Express in Maldah

মালদহে এ বার থেকে ১০ মিনিট দাঁড়াবে আগরতলা রাজধানী এক্সপ্রেস! রেল নীরব, তবে প্রচারে বিজেপি

মালদহ থেকে রাজধানী এক্সপ্রেস যাতে ধরা যায়, সেই আবেদন জানিয়ে দু’বছর আগে রেলমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন ইংরেজবাজারের বিজেপি বিধায়ক শ্রীরূপা মিত্র চৌধুরী।

maldah town station

মালদহ টাউন স্টেশন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা ও মালদহ শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৫:২১
Share: Save:

রাজধানী এক্সপ্রেস পাচ্ছে মালদহ। আগরতলা থেকে দিল্লিগামী একটি রাজধানী এক্সপ্রেস এ বার থেকে মালদহ টাউন স্টেশনে থামবে। বিজেপির তরফে এমন প্রচারই করা হচ্ছে এলাকায়। ঘটনাচক্রে, রবিবার সকাল ৯টায় রেলের তরফে একটি সাংবাদিক বৈঠক ডাকা হয়েছে মালদহ স্টেশনে। তবে কী বিষয়ে ওই বৈঠক, তা নিয়ে রেল কোনও মন্তব্য করতে চায়নি। বিজেপির একটি সূত্রের দাবি, রাজধানী এক্সপ্রেসের কথা ঘোষণা করতেই রেল ওই বৈঠক ডেকেছে। রেলের একটি সূত্র সে কথা মেনে নিলেও প্রকাশ্যে তা নিয়ে কোনও মন্তব্য করতে চাননি।

দীর্ঘ দিন ধরেই মালদহের মানুষ দিল্লি যাওয়ার জন্য রাজধানী এক্সপ্রেসের দাবি ছিল। আগরতলা-নয়াদিল্লি রাজধানী এক্সপ্রেসটি এত দিন বাংলায় ঢুকে কেবলমাত্র নিউ জলপাইগুড়ি স্টেশনে দাঁড়াত। তার পরে আবার দাঁড়াত বিহারের কাটিহার জংশনে। মালদহ থেকে দিল্লি যাওয়ার অন্য কয়েকটি ট্রেন আছে অবশ্য। কিন্তু তাতে সময় বেশি লাগে। তাই রাজধানীর মতো দ্রুতগামী ট্রেনের দাবি অনেক দিন ধরেই জানিয়ে আসছিলেন মালদহবাসী। তাঁদের ইচ্ছা পূরণ হতে চলেছে বলে মনে করা হচ্ছে।

মালদহে রাজধানী এক্সপ্রেস যাতে দাঁড়ায় সে জন্য দু’বছর আগে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে চিঠি দিয়েছিলেন ইংরেজবাজারের বিজেপি বিধায়ক শ্রীরূপা মিত্র চৌধুরী। তিনি দেশের ৭৫তম স্বাধীনতা দিবসের উপহার হিসাবে মালদহে যে কোনও একটি রাজধানী এক্সপ্রেস যাতে দাঁড়ায় সেই আবেদন জানিয়েছিলেন। এতে প্রত্যন্ত এলাকার মানুষদেরও যাতায়াতে সুবিধা হবে বলে জানিয়েছিলেন বিধায়ক।

রেল সূত্রে খবর, আগরতলা-দিল্লি রাজধানী এক্সপ্রেসের রুটে কিছুটা বদল করা হয়েছে। মালহদ টাউন দিয়ে ট্রেনটি ঘুরিয়ে দেওয়া হবে। এই ট্রেন প্রতি সপ্তাহে সোমবার বিকেল ৩টে ১০ মিনিটে আগরতলা থেকে ছাড়ে। দিল্লির আনন্দবিহার টার্মিনাল স্টেশনে পৌঁছয় প্রতি বুধবার সকাল ১০টা ৫০ মিনিটে। সূত্রের খবর, মালদহ টাউনে এই রাজধানী এক্সপ্রেস মঙ্গলবার বিকেল ৩টে নাগাদ থামবে। ১০ মিনিট পর আবার ট্রেন ছাড়বে। একই ভাবে, দিল্লি থেকে আগরতলা যাওয়ার পথে মঙ্গলবার বিকেল ৪টে ২৫ মিনিটে মালদহ টাউনে পৌঁছবে ট্রেন। সেখান থেকে আবার ৪টে ৩৫ মিনিটে তা ছাড়বে।

রেলের তরফে অবশ্য এখনও এ বিষয়ে সরকারি ভাবে কিছু জানানো হয়নি। রবিবার মালদহ টাউন স্টেশনে রেলের তরফে একটি সাংবাদিক বৈঠকের ডাক দেওয়া হয়েছে। সেখানে এই সংক্রান্ত ঘোষণা করা হতে পারে বলে মনে করছে বিজেপি। অন্য দিকে, পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘রবিবার সকালে মালদহ স্টেশনে একটি সাংবাদিক বৈঠক ডাকা হয়েছে রেলের তরফে। সেই বৈঠকের বিষয় নিয়ে এখনই কিছু জানানো সম্ভব নয়।’’

রেল প্রকাশ্যে মুখ না-খুললেও বিজেপি নেতারা মালদহে রাজধানী এক্সপ্রেস যে দাঁড়াবে, তা নিয়ে ইতিমধ্যেই প্রচারে নেমে পড়েছেন। প্রধানমন্ত্রী এবং রেলমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন বিধায়ক শ্রীরূপাও। সমাজমাধ্যমে তিনি জানিয়েছেন, মালদহ থেকে রাজধানী এক্সপ্রেসের টিকিট বুকিং শুরু হবে আগামী ১৭ সেপ্টেম্বর, সকাল ৯টা থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajdhani Express Maldah Malda Town Station
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE