Advertisement
০৭ মে ২০২৪
Indian Railways

জমি-জটেই রাজ্যে আটকে ৬১টি প্রকল্প, রেলমন্ত্রী বৈষ্ণবের চিঠি মুখ্যমন্ত্রী মমতাকে

চিঠিতে রেলমন্ত্রীর দাবি, এ রাজ্যে প্রকল্পে গতি আনতে রেল তৎপর। ‘প্রমাণ হিসেবে’ সেখানে উল্লেখ করা হয়েছে যে, রাজ্যে এই মুহূর্তে বিভিন্ন রেল প্রকল্পে মোট প্রায় ৫১ হাজার কোটি টাকার কাজ চলছে।

representational image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ০৭:২০
Share: Save:

প্রাথমিক পরিকল্পনা এবং সমীক্ষা সারা। তবু কাজই শুরু হয়নি ৪১টি রেল প্রকল্পের। আর ২০টি প্রকল্পের কাজ থমকে গিয়েছে শুরু হওয়ার পরেও। রাজ্যে মোট এই ৬১টি রেল প্রকল্প শুরু না হওয়া কিংবা থমকে থাকার কারণ জমি। এই পরিস্থিতিতে প্রয়োজনীয় জমি জোগাড়ের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

সূত্রের খবর, দিন দুয়েক আগেই এই চিঠি এসে পৌঁছেছে নবান্নে। তাতে আটকে থাকা রেল প্রকল্পগুলির জন্য জমির ব্যবস্থা করতে সংশ্লিষ্ট আধিকারিকদের নির্দেশ দেওয়ার আর্জি জানিয়েছেন রেলমন্ত্রী। এ বিষয়ে জানতে চাওয়া হলে, রাজ্যের তরফ থেকে প্রতিক্রিয়া মেলেনি।

রেলমন্ত্রীর চিঠি অনুযায়ী, অনুমোদন পাওয়ার পরেও জমির ব্যবস্থা না হওয়ায় ছোট-বড় যে ৪১টি প্রকল্পের কাজ শুরুই করা যায়নি, তার মধ্যে রয়েছে নামখানা-চন্দ্রনগর, চন্দ্রনগর-বকখালি, তারকেশ্বর-ধনেখালি, আরামবাগ-চাঁপাডাঙ্গা, কাটোয়া-মন্তেশ্বর, বজবজ-পূজালি, হাসনাবাদ-হিঙ্গলগঞ্জ, পূজালি-বাখরহাট, মন্তেশ্বর-মেমারি, ডানকুনি-ফুরফুরা রেল প্রকল্প ইত্যাদি। শুরুর পরেও মাঝপথে বন্ধ রয়েছে কাকদ্বীপ-বকখালি, তারকেশ্বর-ফুরফুরা, নন্দীগ্রাম-কান্দিয়ামারি, নন্দকুমার-বলাইপান্ডার মতো ২০টি প্রকল্পের কাজ। এর আগেও রাজ্যে এসে জমি না পাওয়ার কারণে একাধিক প্রকল্পের কাজ আটকে থাকার অভিযোগ জানিয়েছেন রেলমন্ত্রী।

চিঠিতে রেলমন্ত্রীর দাবি, এ রাজ্যে প্রকল্পে গতি আনতে রেল তৎপর। ‘প্রমাণ হিসেবে’ সেখানে উল্লেখ করা হয়েছে যে, রাজ্যে এই মুহূর্তে বিভিন্ন রেল প্রকল্পে মোট প্রায় ৫১ হাজার কোটি টাকার কাজ চলছে। তার মধ্যে চলতি বাজেটেই বরাদ্দ হয়েছে ১১ হাজার ৯৭০ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways Mamata Banerjee Ashwini Vaishnaw
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE