Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

পাট্টা বিলিতে দুর্নীতির অভিযোগ, মথুরাপুরে ভূমি দফতরে বিক্ষোভ বিজেপির

নিজস্ব সংবাদদাতা
রায়দিঘি ২৯ জানুয়ারি ২০২১ ২১:২১
বিজেপির কিসান মোর্চার বিক্ষোভ সমাবেশ মথুরাপুরে।

বিজেপির কিসান মোর্চার বিক্ষোভ সমাবেশ মথুরাপুরে।
নিজস্ব চিত্র।

ভূমিহীন পরিবারগুলিকে পাট্টা বিতরণ নিয়ে দুর্নীতি ও স্বজনপোষণের অভিযোগে মথুরাপুর-২ ব্লকের ‘ভূমি ও ভূমি সংস্কার’ আধিকারিকের দফতর ঘেরাও করে বিক্ষোভ দেখাল বিজেপির কিসান মোর্চা।

শুক্রবার দুপুরে কয়েকশো বিজেপি কর্মী-সমর্থকের এই বিক্ষোভের জেরে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে এলাকায়। এদিন ‘ভূমি ও ভূমি সংস্কার’ আধিকারিকের কাছে স্মারকলিপিও জমা দেওয়া হয়। বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় রায়দিঘি থানার পুলিশ। প্রশাসনের তরফে দাবি পূরণের আশ্বাস দেওয়ার পর বিক্ষোভ উঠে যায়।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত কয়েক মাস আগে ‘ভূমি ও ভূমি সংস্কার’ দফতরের পক্ষ থেকে রায়দিঘির বিভিন্ন এলাকায় ভূমিহীন বাসিন্দাদের পাট্টা দেওয়ার কাজ শুরু হয়। স্থানীয় জয়কৃষ্ণপুর এলাকার বাসিন্দাদের একাংশের অভিযোগ, পাট্টা বিতরণে ব্যাপক হারে দুর্নীতি হয়েছে। রাজ্যের শাসক দল তৃণমূলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন তাঁরা।

Advertisement

অভিযোগ, দীর্ঘদিন ক্ষেতে কাজ করার পরও ভূমিহীন কৃষকদের বেশিরভাগকেই পাট্টা না দিয়ে শাসক দলের ঘনিষ্ঠদেরকে পাট্টা পাইয়ে দেওয়া হচ্ছে। শুক্রবার দুপুরে বিজেপির কিসান মোর্চার নেতৃত্বে তাই বিক্ষোভ দেখাতে যান তাঁরা।

অবৈধ পাট্টা খারিজ এবং সরেজমিনে তদন্ত করে নতুনভাবে ভূমিহীন কৃষকদের পাট্টা দেওয়ার দাবিতে ‘ভূমি ও ভূমি সংস্কার’ আধিকারিকের কাছে ডেপুটেশন জমা দেন বিক্ষোভকারীরা। এলাকার ভূমিহীন মহিলা কৃষক কল্পনা মণ্ডল বলেন, ‘‘ছোট্ট একটি জায়গার উপর দীর্ঘদিন ধরে বসবাস করছি। সেই জায়গায় অন্যের নামে পাট্টা হয়ে গেল। স্থানীয় শাসকদলের নেতাদের মদতেই এইরকম দুর্নীতি হয়েছে।’’ ভূমিহীন প্রবীণ কৃষক পশুপতি ময়রার অভিযোগ, ‘‘৪০ বছর ধরে চাষ করে আসছি। অথচ আমাকে পাট্টা না দিয়ে তৃণমূল ঘনিষ্ঠদেরকে পাট্টা দেওয়া হয়েছে।’’

দুপুর ১টা থেকে প্রায় দেড় ঘন্টা ধরে চলে বিক্ষোভ। পরে রায়দিঘি থানার পুলিশ ঘটনাস্থলে এসে বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলে আশ্বস্ত করলে বিক্ষোভ উঠে যায়।

এ দিনের বিক্ষোভ নিয়ে বিজেপির মথুরাপুর সাংগঠনিক জেলার কিসান মোর্চার সহ-সভাপতি প্রদ্যুৎ বৈদ্য বলেন, ‘‘ভূমিহীন বাসিন্দাদের পাট্টা দেওয়ার ক্ষেত্রে ব্যাপকহারে দুর্নীতি করেছে তৃণমূল নেতারা। দুঃস্থ মানুষদেরকে পাট্টা না দিয়ে তৃণমূল ঘনিষ্ঠ লোকজনদেরকে পাট্টা দেওয়া হয়েছে। তারই প্রতিবাদে আজ বিক্ষোভের পথে হাঁটলাম।’’

তৃণমূলের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করে মথুরাপুর-২ ব্লকের যুব তৃণমূল সভাপতি উদয় হালদার বলেন, ‘‘পাট্টা বিতরণে কোন দুর্নীতি হয় নি। তৃণমূলের বিরুদ্ধে মিথ্যে অভিযোগ করে প্রচার চাইছে বিজেপি। দলের কয়েকজনকে ডেকে এনে বিক্ষোভ দেখিয়ে কুৎসা করে কোন লাভ নেই। মানুষ আসল সত্যতা জানেন।’’ ডায়মন্ড হারবার মহকুমা প্রশাসনের তরফে বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দেওয়া হয়েছে।

আরও পড়ুন

Advertisement