Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Alapan Bandopadhyay

Alapan Bandyopadhyay: সোমবার শীর্ষ আদালতে ফের আলাপন-মামলার শুনানি, বিচারপতির কাছে সময় চাইল কেন্দ্র

মামলা স্থানান্তর নিয়ে কলকাতা হাই কোর্টে জয় পেয়েছিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় কেন্দ্র।

সুপ্রিম কোর্টে পিছোল শুনানি।

সুপ্রিম কোর্টে পিছোল শুনানি। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২১ ১৩:৫৮
Share: Save:

আগামী সোমবার শীর্ষ আদালতে ফের শুনানি হতে চলেছে আলাপন-মামলার। মামলা স্থানান্তর নিয়ে কলকাতা হাই কোর্টে জয় পেয়েছিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কেন্দ্রীয় সরকার। সোমবার সপ্তাহের শুরুতেই ছিল কেন্দ্রীয় সরকারের সেই আবেদনের শুনানি। বিষয়টি সম্পর্কে শীর্ষ আদালতকে বিস্তারিত জানানোর জন্য কেন্দ্রের সলিসিটর জেনারেল বিচারপতির কাছে সময় চেয়ে নেন। তা মঞ্জুর করা হয়েছে।
শুনানির সময় কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (ক্যাট)-এর সিদ্ধান্তের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টের রায় দেওয়ার এক্তিয়ার নিয়ে প্রশ্ন তোলেন। এতে কী ক্ষতি হয়েছে, তা বিচারপতি এ এম খানউইলকর পাল্টা জানতে চান। এর পর কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়, মামলাটির বিস্তারিত তথ্য জানানোর জন্য আদালতে হলফনামা দেওয়া হবে। সে জন্য আদালতের কাছে সময় চাওয়া হয়। সেই আবেদনে সাড়া দিয়ে আগামী সোমবার পর্যন্ত কেন্দ্রীয় সরকারকে সময় দেয় শীর্ষ আদালত।

আলাপনের অবসরের প্রাকমুহূর্তে তাঁর কার্যকালের মেয়াদ সাময়িক বাড়ানো হয়েছিল। কিন্তু সেই সময়সীমা পর্যন্ত কাজ করেননি তিনি। রাজ্যের মুখ্যসচিব পদ থেকে তিনি অবসর নেন নির্দিষ্ট দিনে (৩১ মে, ২০২১)। এর পর তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ তুলে তদন্ত শুরু করে কেন্দ্রের কর্মিবর্গ মন্ত্রক। ওই তদন্ত খারিজের দাবিতে ক্যাট-এর কলকাতা বেঞ্চে যান আলাপন। সেই সঙ্গে এ-ও জানান, অবসরপ্রাপ্ত কর্মী হিসেবে তাঁর যে সুযোগ-সুবিধা প্রাপ্য, তা তিনি পাচ্ছেন না। সেখানে কোনও স্থায়ী সমাধান হওয়ার আগে গত ২২ অক্টোবর মামলাটি দিল্লিতে স্থানান্তরিত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alapan Bandopadhyay cat Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE