Advertisement
২৫ জুন ২০২৪
Heatwave

চল্লিশ পেরিয়ে পারদের তুর্কিনাচন বাংলায়, জেলায় জেলায় তাপপ্রবাহ

সোমবার আলিপুরে দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। পিছিয়ে নেই সল্টলেক।

image of summer

দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলাতেই সোমবার দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। — ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ২১:৫৭
Share: Save:

তীব্র গরমে সোমবারও তেতেপুড়ে গেল দক্ষিণ থেকে উত্তর। পাহাড়েও খুব বেশি স্বস্তি নেই। তাপপ্রবাহে নাজেহাল রাজ্যবাসী। দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলাতেই সোমবার দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। পিছিয়ে নেই মালদহ, দক্ষিণ দিনাজপুরও। দুই জেলাতেই দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি।

সোমবার আলিপুরে দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। পিছিয়ে নেই সল্টলেক। বরং দিনের তাপমাত্রার নিরিখে আলিপুরের থেকে এগিয়ে। সল্টলেকে সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস। কলকাতা সংলগ্ন প্রায় সব জেলাতেই তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। হাওড়ায় দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। দমদমে তা ছিল ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। ফলে অস্বস্তি ছিল দারুণ বেশি।

স্বস্তি নেই দক্ষিণ ২৪ পরগনাতেও। সোমবার ক্যানিংয়ে দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। সাগরদ্বীপে তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। হুগলিতে সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস। দিঘায় সোমবার দিনের তাপমাত্রা ছিল ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.৯ ডিগ্রি বেশি। কৃষ্ণনগরে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়ায় দিনের তাপমাত্রা ছিল ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.৭ ডিগ্রি বেশি। বীরভূমের শ্রীনিকেতনে সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.২ ডিগ্রি সেলসিয়াস। বহরমপুরে ৪১.৬, পুরুলিয়ায় ৪১.৭, ঝাড়গ্রামে ৪১.৫, বর্ধমানে ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস ছিল দিনের তাপমাত্রা।

image of summer

সোমবার আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২২ এপ্রিল, অর্থাৎ শনিবার থেকে রাজ্যে ধীরে ধীরে কমবে তাপমাত্রা। গ্রাফিক্স: সনৎ সিংহ

উত্তরের জেলাগুলিতেও ক্রমেই বাড়ছে দাবদাহ। দার্জিলিঙে সোমবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। জলপাইগুড়িতে দিনের তাপমাত্রা ছিল ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। মালদহে দিনের তাপমাত্রা ছিল ৪২.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৬.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। দক্ষিণ দিনাজপুরে সোমবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২২ এপ্রিল, অর্থাৎ শনিবার থেকে রাজ্যে ধীরে ধীরে কমবে তাপমাত্রা। মূলত, ২১ এপ্রিল, অর্থাৎ শুক্রবার থেকে আবহাওয়া পরিস্থিতির উন্নতি হবে। তাপমাত্রা ৪০ ডিগ্রির নীচে নামবে। তবে আপাতত ২১ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Temperature Heatwave summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE