Advertisement
১৯ জুলাই ২০২৪
Bengal Weather Update

গরম কমবে রাজ্যে, কবে থেকে নামবে পারদ? স্বস্তির বার্তা দিল আলিপুর

অসহনীয় গরমে হিমশিম কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। পাল্লা দিয়ে রোজই বাড়ছে গরম। এই পরিস্থিতিতে কিছুটা আশার বাণী শোনাল আলিপুর আবহাওয়া দফতর।

representative photo of weather

গত কয়েক দিন ধরে গরমে পুড়ছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১৮:১৮
Share: Save:

গা-জ্বালানো গরমে নাকাল কলকাতা-সহ গোটা রাজ্য। গত কয়েক দিন ধরেই চলছে তাপপ্রবাহ। দাবদাহে অসুস্থ হয়ে পড়ছেন অনেকে। তীব্র গরম থেকে কবে রেহাই মিলবে? এই পরিস্থিতিতে অবশেষে আশার বাণী শোনাল আলিপুর আবহাওয়া দফতর। চলতি সপ্তাহেই গরমের দাপট কমতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

সোমবার আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২২ এপ্রিল, অর্থাৎ শনিবার থেকে রাজ্যে ধীরে ধীরে কমবে তাপমাত্রা। মূলত, ২১ এপ্রিল, অর্থাৎ শুক্রবার থেকে আবহাওয়া পরিস্থিতির উন্নতি হবে। তাপমাত্রা ৪০ ডিগ্রির নীচে নামবে। তবে আপাতত ২১ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে।

উত্তরবঙ্গের মধ্যে দুই দিনাজপুর, মালদহে সোম এবং মঙ্গলবার তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। বাকি দিনগুলিতে আপাতত উত্তরের জেলায় তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই।

গত কয়েক দিনের গরমে কাহিল রাজ্যবাসী। চাতক পাখির মতো বৃষ্টির জন্য হা-পিত্যেশ করে বসে রয়েছেন সকলে। এই পরিস্থিতিতে কিছুটা স্বস্তি জুগিয়েছে আবহাওয়া দফতরের পূর্বাভাস। শুক্র এবং শনিবার দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুরে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। এই সময় উত্তরের ৫ জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

সোমবারও সকাল থেকে চড়া রোদে পুড়েছে কলকাতা। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে বেড়েছে গরমের দাপট। সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪০ ডিগ্রির আশপাশে। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৮ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের একাধিক জেলায় পারদ টপকেছিল ৪০ ডিগ্রি। এই পরিস্থিতিতে অবশেষে খানিকটা স্বস্তির বার্তা শোনাল আলিপুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Weather News Weather Today Heatwave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE