Advertisement
০৩ মে ২০২৪
Higher Secondary

বিদ্যাসাগর ভবনে দরবারের দিন শেষ, স্কুলে বসে মিটবে সব কাজ, বড় সিদ্ধান্ত উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

আগামী ১ অক্টোবর থেকে স্কুল কর্তৃপক্ষকে সংসদে যে কোনও আবেদন জানাতে গেলে তা করতে হবে অনলাইনেই। তার জন্য একটি নির্দিষ্ট পোর্টালের ঠিকানা দেওয়া হয়েছে।

All the work of the Higher Education Council will be done online, informed the notification.

বিদ্যাসাগর ভবন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫০
Share: Save:

বিদ্যাসাগর ভবনে গিয়ে হত্যে দিয়ে পড়ে থাকার দিন শেষ হতে চলেছে। এ বার থেকে উচ্চমাধ্যমিক স্কুলগুলির সঙ্গে সংসদের যাবতীয় কাজকর্মই হবে অনলাইনে। বিজ্ঞপ্তি দিয়ে জানাল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সোমবার সংসদের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিভিন্ন স্কুলের প্রধানদের নাম উল্লেখ করেই ওই বিজ্ঞপ্তিতে নিজেদের সিদ্ধান্তের কথা জানিয়েছন সংসদ। তাতে বলা হয়েছে, আগামী ১ অক্টোবর থেকে স্কুল কর্তৃপক্ষ যদি সংসদে কোনও আবেদন জানান তবে তা করতে হবে অনলাইনেই। তার জন্য একটি নির্দিষ্ট পোর্টালের ঠিকানা দেওয়া হয়েছে। সেই পোর্টালে গিয়েই স্কুলের তরফ থেকে যাবতীয় আবেদন করতে হবে।

তবে কোনও ক্ষেত্রে যদি পোর্টালে তথ্য আপলোড করা বা নথি পাঠানোর ক্ষেত্রে সমস্যা হয়, তা হলেও উচ্চশিক্ষা সংসদের ঠিক করে দেওয়া একটি মেল ঠিকানায় নিজেদের অসুবিধার কথা জানাতে হবে। সঙ্গে বিজ্ঞপ্তিতেই জানানো হয়েছে, ২০২৩ সালে অফলাইনে যদি কোনও স্কুল সংসদে কোনও বিষয়ে আবেদন করে থাকে, তা হলেও সংশ্লিষ্ট স্কুলের দেওয়া মেলেই জবাব পাঠানো হবে। স্কুলের পোস্টাল ঠিকানায় কোনও জবাব পাঠানো হবে না। স্কুলে পাঠানো সংসদের কোনও তথ্য নিয়ে কোনও অসুবিধা হলে, তবে তা যাচাই করে সংসদের দেওয়া একটি মেলে জানাতে হবে। কোনও ক্ষেত্রেই বিদ্যাসাগর ভবনে যাওয়ার দরকার নেই।

তবে যে কোনও মেল পাঠানোর ক্ষেত্রে সংশ্লিষ্ট স্কুলের ছয় অঙ্কের কোডটি উল্লেখ করা বাধ্যতামূলক করা হয়েছে। সংসদের তরফে এই বিজ্ঞপ্তিটি জারি করেছেন সচিব প্রিয়দর্শিনী মল্লিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Higher Secondary HS West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE