Advertisement
১৬ জুন ২০২৪
Amit Shah

Cossipore Incident: কাশীপুর-কাণ্ডে সিবিআই চাইলেন স্বয়ং শাহ, রাজ্যের কাছে রিপোর্ট তলব স্বরাষ্ট্র মন্ত্রকের

সিবিআই কেন্দ্রীয় সরকারের অধীনে হলেও তিনি সরাসরি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে তদন্তে নিয়োগ করতে পারেন না। পশ্চিমবঙ্গ সরকারের অনুমতি প্রয়োজন।

কাশীপুরে অমিত শাহ।

কাশীপুরে অমিত শাহ। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২২ ১৫:১৭
Share: Save:

কাশীপুর-কাণ্ডে সকাল থেকেই সিবিআই তদন্তের দাবি জানিয়েছে রাজ্য বিজেপি। নিহত অর্জুন চৌরাসিয়ার পরিবারও সেই দাবি তুলেছে। আদালতে মামলার উদ্যোগও নিয়েছে গেরুয়া শিবির। এ বার সেই দাবি শোনা গেল স্বয়ং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মুখে। শুক্রবার উত্তরবঙ্গ থেকে কলকাতায় ফিরে তিনি সোজা চলে যান কাশীপুরে। সেখানে অর্জুনের পরিবারের সঙ্গে কথা বলার পরে শাহ বলেন, ‘‘এই হত্যাকাণ্ডের সিবিআই তদন্ত হওয়া উচিত।

সিবিআই কেন্দ্রীয় সরকারের অধীনে হলেও তিনি সরাসরি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে তদন্তে নিয়োগ করতে পারেন না। এ জন্য পশ্চিমবঙ্গ সরকারের অনুমতি প্রয়োজন। এ ছাড়া আদালতের নির্দেশে সিবিআই তদন্তভার হাতে নিতে পারে। এ দিন আদালতের কথাও শোনা যায় শাহের মুখে। তিনি বলেন, ‘‘গত কয়েক দিনে অনেকগুলি ক্ষেত্রে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে আদালত। দেশের কোথাও এত কম সময়ের মধ্যে এতগুলি সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ার নজির নেই। এটাই প্রমাণ করে যে সাধারণ মানুষের মতো আদালতেরও রাজ্য পুলিশের উপরে আস্থা নেই।’’

বৃহস্পতিবারই ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় বারের সরকারের প্রথম বর্ষপূর্তি। সে কথা উল্লেখ করে শাহ বলেন, ‘‘অর্জুন চৌরাসিয়ার রাজনৈতিক হত্যা হয়েছে। জঘন্য ভাবে হত্যা হয়েছে। কাল তৃণমূলের এক বছর হয়েছে। তার পরের দিনই রাজ্যে রাজনৈতিক হত্যার ঘটনা ঘটল। সারা বাংলায় বিরোধী নেতাদের বেছে বেছে হত্যা করার একের পর এক উদাহরণ সামনে আসছে।’’ তাঁর দফতরও যে এই ঘটনায় পদক্ষেপ করছে তা বুঝিয়ে শাহ বলেন, ‘‘আজই রাজ্য সরকারের কাছে স্বরাষ্ট্রমন্ত্রক রিপোর্ট তলব করছে। এই ঘটনায় দোষীদের কঠোর শাস্তি সুনিশ্চিত করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE