Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Amit Shah

Amit Shah: বগটুই থেকে আনিস, বাংলায় আসার আগে রিপোর্ট খুঁটিয়ে দেখছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত

৪ মে রাতে কলকাতায় পৌঁছবেন অমিত শাহ। কলকাতা ছাড়া এই তিন দিনের সফরে তিনি যাবেন উত্তরবঙ্গেও। শিলিগুড়ি হয়ে তাঁর তিনবিঘা যাওয়ার কথা।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২২ ১৩:১৭
Share: Save:

আগামী ৪ মে পশ্চিমবঙ্গে তিন দিনের সফরে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁর মন্ত্রক সূত্রেই খবর, আসার আগে গত কয়েক মাসে হইচই ফেলা রাজ্যের বিভিন্ন ঘটনার বিস্তারিত রিপোর্ট খতিয়ে দেখছেন তিনি। তালিকায় রয়েছে উলুবেড়িয়ার ছাত্রনেতা আনিস খানের মৃত্যুর ঘটনা। বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে বীরভূমে রামপুরহাটের বগটুই গ্রামে অগ্নিদগ্ধ হয়ে ১০ জনের মৃত্যুর ঘটনাকে। রয়েছে হাঁসখালিতে নাবালিকার ধর্ষণ ও মৃত্যু, পানিহাটির তৃণমূল কাউন্সিলর অনুপম দত্ত খুন এবং ঝালদার কংগ্রেস কাউন্সিলর তপন কান্দুর খুনের মতো ঘটনাও।

আনিস ও অনুপমের মৃত্যু ছাড়া আদালতের নির্দেশে বাকি সব ঘটনার তদন্ত করছে সিবিআই। তাতেও সেই সমস্ত ঘটনাকে লঘু করে দেখতে নারাজ স্বরাষ্ট্রমন্ত্রক। সব ক’টি ঘটনায় পুলিশ প্রশাসনের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ উঠেছে। কোথাও পুলিশকেই সরাসরি দায়ী করেছে নিহতদের পরিবার। সূত্রের খবর, এই বিষয়গুলির উপর আলোকপাত করেই দিল্লি থেকে এই ঘটনাপ্রবাহ প্রসঙ্গে বিস্তারিত রিপোর্ট তলব করা হয়েছিল।


ইতিমধ্যে এই সমস্ত ঘটনার রিপোর্ট পশ্চিমবঙ্গ থেকে জমা পড়ে গিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে। সাধারণ ভাবে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী যখন কোনও রাজ্যে যান, তখন সংশ্লিষ্ট রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বিস্তারিত রিপোর্ট তলব করে দিল্লির স্বরাষ্ট্র মন্ত্রক। এ ক্ষেত্রেও সেই নিয়ম মেনে কাজ হয়েছে। তবে, গত কয়েক মাসে এমন কিছু ঘটনা ঘটেছে এ রাজ্যে, যা অতিরিক্ত উদ্বেগের বলে মনে করছে স্বরাষ্ট্র মন্ত্রক। তাই ওই সমস্ত ঘটনা প্রসঙ্গে পৃথক রিপোর্ট তৈরি করে পেশ করা হয়েছে শাহের কাছে।

৪ মে রাতে কলকাতায় পৌঁছবেন শাহ। কলকাতা ছাড়া এই তিন দিনের সফরে তিনি যাবেন উত্তরবঙ্গেও। শিলিগুড়ি হয়ে তাঁর তিনবিঘা যাওয়ার কথা। শাহের সম্পূর্ণ সফরসূচি এখনও প্রকাশ্যে আসেনি। দলীয় কর্মসূচি ছাড়াও একাধিক প্রশাসনিক কর্মসূচি বা বৈঠকও করার কথা তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE