Advertisement
০৩ মে ২০২৪
municipal election

Municipal Election: হাওড়ায় ভোট ঘোষণা নয় কেন, রাতারাতি শুনানি চেয়ে আবেদন হাই কোর্টে

সব্যসাচী বলেন, ‘‘আগে হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলাম। সেই মামলার প্রেক্ষিতেই সোমবার হাওড়া নিয়ে দ্রুত শুনানির আর্জি জানানো হয়।’’

কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২১ ১৯:৩৪
Share: Save:

সোমবার রাজ্যের চারটি পুরনিগমের ভোট ঘোষণা হলেও, এখনও পর্যন্ত হাওড়ার ভোট ঘোষণা করেনি রাজ্য নির্বাচন কমিশন। কিন্তু কেন করা হল না? এই প্রশ্ন তুলে কলকাতা হাই কোর্টে রাতারাতি শুনানির আর্জি জানালেন আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায়। তাঁর আবেদন, গত সপ্তাহে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় আদালতে জানিয়েছিলেন হাওড়া বিলে সই করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তার পরও কেন ওই পুরসভা ছাড়া বাকিগুলিতে ভোটের দিন ক্ষণ ঘোষণা করা হল। আবার প্রথম দফায় ভোট করতে হলে যে হেতু মঙ্গলবারই শেষ দিন, তাই সোমবার রাতেই ওই আবেদনের শুনানি হোক। তবে সোমবার রাতে শুনানি হবে কি না তা এখনও হাই কোর্টের তরফে জানানো হয়নি।

ওই বিষয়ে সব্যসাচী বলেন, ‘‘আমরা আগেই হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলাম। সেই মামলার প্রেক্ষিতেই সোমবার হাওড়া নিয়ে দ্রুত শুনানির আর্জি জানানো হয়। আমি হাই কোর্টের রেজিস্টার জেনারেলকে এ নিয়ে ইমেল করেছি। এবং তা প্রধান বিচারপতির কাছে পাঠাতে অনুরোধ করেছি।’’ হাই কোর্টে সূত্রে খবর, ওই আবেদন আদালতের কাছে জমা পড়েছে। তবে সোমবার রাতেই শুনানি হবে কি না তা এখনও চূড়ান্ত হয়নি। ওই বিষয়ে শেষ সিদ্ধান্ত নেবেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। কিন্তু সে ক্ষেত্রেও একটি সমস্যা রয়েছে। কারণ, এই মুহূর্তে প্রধান বিচারপতি রাজ্যে নেই। ফলে শুনানি করতে হলে ভার্চুয়াল মাধ্যমে করতে হবে। এবং রাতারাতি ডিভিশন বেঞ্চ বসাতে হবে হাই কোর্টকে।

অন্য দিকে, হাওড়া পুরভোট করা নিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে রাজ্য সরকার। সূত্রের খবর, রাজ্যের তরফ থেকে রাজ্যপালের শেষ মুহূর্তেও যোগাযোগ করা হচ্ছে। তিনি যদি সোমবার বা মঙ্গলবার সকাল ৯টার মধ্যে ওই বিলে সই করেন তবে হাওড়ার ভোট হলেও হতে পারে। আবার তাতেও সম্ভাবনা ক্ষীণ! কারণ, এখন রাজ্যপাল দার্জিলিংয়ে রয়েছেন। ফলে হাওড়ার ভোটই ঝুলেই রয়েছে বলা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE