Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

জমিতে বেআইনি বৈদ্যুতিক বেড়া, ফের হাতির মৃত্যু উত্তরবঙ্গে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩১ অক্টোবর ২০২০ ১৭:৪৭
নাগরাকাটায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত হাতি। ছবি: পশ্চিমবঙ্গ বন দফতর সূত্রে পাওয়া।

নাগরাকাটায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত হাতি। ছবি: পশ্চিমবঙ্গ বন দফতর সূত্রে পাওয়া।

জলপাইগুড়ি জেলার নাগরাকাটায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একটি পুরুষ হাতির মৃত্যু হয়েছে। বন দফতর সূত্রের খবর, ডায়না রেঞ্জের অন্তর্গত খয়েয়কাটা বস্তি এলাকায়, চাষের জমিতে বেআইনি ভাবে ঘেরা বিদ্যুতের বেড়ার সংস্পর্শে এসেই শুক্রবার হাতিটির মৃত্যু হয়।

পশ্চিমবঙ্গের প্রধান মুখ্য বনপাল (পিসিসিএফ) বিনোদকুমার যাদব জানিয়েছেন, ঘটনার জড়িত থাকার অভিযোগে স্থানীয় এক গ্রামবাসীকে গ্রেফতার করা হয়েছে।

শনিবার বিনোদ বলেন, ‘‘মৃত হাতিটি পূর্ণবয়স্ক মাখনা (দাঁতবিহীন পুরুষ হাতি)। প্রাথমিক ভাবে আমরা জানতে পেরেছি ফসল বাঁচাতে বেআইনি ভাবে বিদ্যুতের তারের বেড়া দেওয়া হয়েছিল। সেই বেড়ার সংস্পর্শে এসে তড়িদাহত হয়ে হাতিটির মৃত্যু হয়। আমাদের দফতরের তদন্তকারীরা ঘটনাস্থলে গিয়ে কিছু জিআই তার বাজেয়াপ্ত করেছে।’’

Advertisement

আরও পড়ুন: সিদ্ধান্ত নিতে হবে ‘জনতা জনার্দন’-কে সঙ্গে নিয়ে, মোদীর বার্তা ভাবী আমলাদের

বিনোদ জানান,ঘটনার খবর পেয়েই বনকর্মীরা ঘটনাস্থলে পৌঁছন। জলপাইগুড়ির বিভাগীয় বনাধিকারিক (ডিএফও) এবং বন্যপ্রাণ শাখার আধিকারিকরাও ঘটনাস্থলে যান। প্রাথমিক অনুসন্ধানের ভিত্তিতে শেখ মফিদুল হক নামের বছর তিরিশের স্থানীয় এক ব্যক্তিকে আটক করেন বন দফতরের তদন্তকারীরা। জিজ্ঞাসাবাদের পরে তাকে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন: নীতীশের দুর্নীতি নিয়ে মোদীর বক্তৃতা বিহার ভোটে প্রচারের হাতিয়ার তেজস্বীর

গত জুন মাসে একই ভাবে চাষের জমি ঘেরা বেআইনি বিদ্যুতের বেড়ায় একটি হাতির মৃত্যু হয়েছিল আলিপুরদুয়ার জেলার বক্সা ব্যাঘ্রপ্রকল্পের পূর্ব ডিভিশনের অন্তর্গত দক্ষিণ রায়ডাক রেঞ্জে। ঘটনার জেরে সে বারও গ্রেফতার করা হয়েছিল অভিযুক্ত কৃষককে। বিনোদ জানান, এই সমস্যা মোকাবিলায় সংরক্ষিত অরণ্য লাগোয়া গ্রাম এবং চা বাগান বস্তিতে ধারাবাহিক প্রচার কর্মসূচি নিয়েছেন তাঁরা।

আরও পড়ুন

Advertisement