Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

রাজ্যে সিভিক ভলান্টিয়ার নিয়োগ স্থগিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ জুলাই ২০১৭ ১১:১০
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

আপাতত হাঁফ ছাড়লেন রাজ্যের পুলিশকর্তারা। রাজ্যের সাতটি পুরসভায় ভোটের জন্য নির্বাচনী বিধি বলবৎ হয়ে যাওয়ায় স্থগিত হল সিভিক ভলান্টিয়ার নিয়োগ।

আগামী ২০-২৮ জুলাই, ৮ দিনে রাজ্যে সাড়ে ১৪ হাজার সিভিক ভলান্টিয়ার নিয়োগের যাবতীয় প্রক্রিয়া শেষ করার কথা ছিল পুলিশের। এ জন্য গত ১৪ জুন বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য সরকার। কিন্তু মাত্র আট দিনে কী ভাবে প্রার্থীদের ইন্টারভিউ নিয়ে স্বচ্ছতার সঙ্গে নিয়োগ প্রক্রিয়া শেষ করা যাবে, তা নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন অনেক পুলিশকর্তাই। এমনকী, ২০১২ সালে ওই পদে নিয়োগ নিয়ে স্বচ্ছতার ক্ষেত্রে কলকাতা হাইকোর্ট যে প্রশ্ন তুলেছিল, সে কথাও ভোলেননি তাঁরা। শেষ পর্যন্ত অবশ্য পুলিশকর্তারা কিছুটা বাড়তি সময় পেয়ে গেলেন নির্বাচন বিধি চালু হয়ে যাওয়ায়।

আগামী ১৩ অগস্ট সাতটি পুরসভায় নির্বাচন রয়েছে। গত ৭ জুলাই থেকে রাজ্যে চালু হয়ে গিয়েছে নির্বাচনী বিধি। সেই কারণেই সিভিক ভলান্টিয়ার নিয়োগ স্থগিত রাখল রাজ্য। গত ২০ জুলাই অতিরিক্ত ডিজি এ ব্যাপারে নির্দেশিকা জারি করেন।

Advertisement

পুলিশকর্তাদের একাংশ মনে করেন, সাড়ে ১৪ হাজার সিভিক ভলান্টিয়ার পদের জন্য অন্তত লাখ তিনেক আবেদনপত্র জমা পড়বে। সে ক্ষেত্রে ইন্টারভিউর পরে ঝাড়াই-বাছাই করে প্রার্থী নিয়োগ করতে মাস দুয়েক সময় প্রয়োজন। নির্বাচন এসে পড়ায় যে কিছুটা সময় পাওয়া গেল তা মানছেন ওই পুলিশকর্তারা। নির্বাচনের পরবর্তী পর্যায়ে নিয়োগের ক্ষেত্রে কতটা সময়সীমা পাওয়া যায়, এখন সে দিকেই তাকিয়ে রয়েছেন তাঁরা। ইতিমধ্যে অবশ্য ওই পদে প্রায় ৩০ হাজার আবেদনপত্র জমা পড়ে গিয়েছে বলে প্রশাসন সূত্রের খবর।



Tags:
Civic Volunteer Civic Police Appointmentসিভিক ভলান্টিয়ার Recruitment

আরও পড়ুন

Advertisement