Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
Smart Meter

বাড়ি বাড়ি ঘুরে মিটার দেখার দিন শেষ! ৩৭ লক্ষ ‘স্মার্ট মিটার’ বসতে চলেছে রাজ্যে

বিদ্যুৎ দফতরের কর্মীদের বাড়ি বাড়ি গিয়ে মিটার দেখতে হবে না। ‘স্মার্ট মিটার’-এর মাধ্যমে অফিসে বসেই গ্রাহকের বিদ্যুতের ব্যয় সংক্রান্ত তথ্য জানা যাবে। জানিয়েছেন বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস।

রাজ্যে চালু হতে চলেছে ‘স্মার্ট মিটার’ পরিষেবা।

রাজ্যে চালু হতে চলেছে ‘স্মার্ট মিটার’ পরিষেবা। —ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ১৪:১৫
Share: Save:

রাজ্যে চালু হতে চলেছে ‘স্মার্ট মিটার’ পরিষেবা। বিদ্যুৎ দফতরের কর্মীদের আর বাড়ি বাড়ি গিয়ে মিটার দেখে আসতে হবে না। ‘স্মার্ট মিটার’-এর মাধ্যমে এ বার থেকে অফিসে বসেই তাঁরা গ্রাহকের বিদ্যুতের ব্যয় সংক্রান্ত তথ্য জানতে পারবেন। রাজ্য বিধানসভায় এমনটাই জানিয়েছেন বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস।

Advertisement

বুধবার বিধানসভার প্রশ্নোত্তর পর্বে অরূপ জানান, রাজ্যজুড়ে ৩৭ লক্ষ ‘স্মার্ট মিটার’ বসানোর পরিকল্পনা রয়েছে। ধাপে ধাপে সেই পরিকল্পনা বাস্তবায়িত হবে। রাজ্যের বিভিন্ন প্রান্তে বসানো হবে ‘স্মার্ট মিটার’। এতে বিদ্যুৎ দফতরের কাজে সুবিধা হবে। অরূপ জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের জন্য ৬০ শতাংশ অর্থ দেবে, রাজ্য সরকারের তরফে ব্যয় করা হবে আরও ৪০ শতাংশ অর্থ। মোট ১১ কোটি ৮৯ লক্ষ টাকা এই প্রকল্পে খরচ হবে বলেও জানান বিদ্যুৎমন্ত্রী।

বিধানসভায় বিদ্যুৎমন্ত্রী জানান, রাজ্যে বিদ্যুৎ দফতরের ২ কোটি ২০ লক্ষ গ্রাহক আছে। সিইএসসি-র গ্রাহক ৩৩ লক্ষ। এই প্রকল্পের আওতায় রাজ্যে ৮৭টি সাব স্টেশন তৈরি করা হবে।

বিদ্যুতের বণ্টন নিয়ে বিধানসভায় কেন্দ্রকে এক হাত নেন অরূপ। তাঁর অভিযোগ, গুজরাতে বিদ্যুৎ যায়, কিন্তু বঞ্চিত হয় পশ্চিমবঙ্গ। এই প্রসঙ্গে রাজ্যে বিদ্যুৎ পরিষেবা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন ময়নার বিজেপি বিধায়ক অশোক দিন্দা। তাঁর দাবি, ময়নায় দিনে প্রায় ৩ থেকে ৪ ঘণ্টা বিদ্যুৎ থাকে না। যা শুনে দিন্দার উদ্দেশে অরূপের পাল্টা কটাক্ষ, ‘‘আপনি তো কলকাতায় থাকেন। ময়নায় বিদ্যুৎ না গেলে আপনি জানবেন কী ভাবে?’’ অরূপের জবাবে দিন্দা আবার বলেন, ‘‘আপনি কি আমার পিছনে সিসিটিভি ক্যামেরা লাগিয়ে রেখেছেন? আমি কোথায় থাকি আপনি জানবেন কী ভাবে?’’ দুই দলের নেতার এই কটাক্ষ পাল্টা কটাক্ষে সরগরম হয়ে ওঠে বিধানসভার কক্ষ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.