Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Asansol

Asansol By-Election 2022: আসানসোলে নিজের বিধানসভা আসনেই অগ্নিমিত্রা হারলেন ‘বিহারিবাবু’র কাছে

২০১৯-এর লোকসভা নির্বাচনে আসানসোলের সাতটি বিধানসভা আসনেই তৃণমূলের মুনমুন সেনের তুলনায় এগিয়ে ছিলেন বিজেপি প্রার্থী বাবুল সুপ্রিয়।

অগ্নিমিত্রা এবং শত্রুঘ্ন।

অগ্নিমিত্রা এবং শত্রুঘ্ন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২২ ২২:৩৮
Share: Save:

আসানসোলে অগ্রগতির ধারা বজায় রাখল তৃণমূল। ২০১৯-এর লোকসভা ভোটে আসানসোলের অন্তর্গত সাতটি বিধানসভার সব ক’টিতেই বিজেপি-র চেয়ে পিছিয়ে ছিল তৃণমূল। কিন্তু ২০২১-এর নীলবাড়ির লড়াইয়ে এর মধ্যে পাঁচটি আসন ছিনিয়ে নিয়েছিল তারা। বিজেপি জিতেছিল মাত্র দু’টিতে।

এ বারের উপনির্বাচনে তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিন্‌হা তাঁর বিজেপি প্রতিদ্বন্দ্বী অগ্নিমিত্রা পালের চেয়ে এগিয়ে রইলেন ছ’টি বিধানসভা আসনে। এর মধ্যে রয়েছে গত বছরের বিধানসভা ভোটে অগ্নিমিত্রার জেতা আসানসোল-দক্ষিণ বিধানসভা কেন্দ্রটিও। ওই কেন্দ্রে দুই প্রার্থীর ভোটের ব্যবধান ১২ হাজারেরও বেশি। পাণ্ডবেশ্বরেও ব্যবধান ৯৫ হাজারের বেশি। ৫০ হাজার ছাড়িয়েছে জামুরিয়ায়। আসানসোল উত্তরেও ৩০ হাজারের বেশি ব্যবধানে জিতেছে তৃণমূল। এ ছাড়া বরাবনি তৃণমূলের জয়ের ব্যবধান বেড়ে হয়েছে ৭১ হাজার ৭০৬। তবে নীলবাড়ির লড়াইয়ে বিজেপি-র জেতা আর এক আসন কুলটিতে ৭৯৩ ভোটে পিছিয়ে রয়েছেন তৃণমূলের ‘বিহারিবাবু’।

২০১৯-এর লোকসভা নির্বাচনে আসানসোল কেন্দ্রের অন্তর্গত সাতটি বিধানসভা আসনেই তৃণমূলের মুনমুন সেনের তুলনায় এগিয়ে ছিলেন বিজেপি প্রার্থী বাবুল সুপ্রিয়। এর মধ্যে পাণ্ডবেশ্বরে ৬,০২১, রানিগঞ্জে ৩১,৭১০, জামুড়িয়ায় ১৮,০৫২, আসানসোল-দক্ষিণে ৫৩,৮২০, আসানসোল-উত্তরে ২০,৩১৪, কুলটিতে ৪৯,৩৫১ এবং রবাবনিতে ১৭,৮৭৫ ভোটে জয় এসেছিল। সব মিলিয়ে ব্যবধান ছিল ১ লক্ষ ৯৭ হাজার ৬৩৭ ভোট।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

২০২১-এর নীলবাড়ির লড়াইয়ে আসানসোলের হারানো জমি অনেকটাই পুনরুদ্ধার করে ফেলে তৃণমূল। সাতটি বিধানসভা আসনের মধ্যে পাঁচটিতেই জিতেছিলেন জোড়াফুল প্রতীকের প্রার্থীর। হারা দু’টি আসনেও লোকসভা ভোটের তুলনায় বিজেপি-র সঙ্গে ব্যবধান অনেক কমে এসেছিল।

গত বিধানসভা ভোটে তৃণমূল পাণ্ডববেশ্বরে ৩,৮০৩, রানিগঞ্জে ৩,৫৫৬, জামুড়িয়ায় ৮,০৫১, আসানসোল-উত্তরে ২১,১১০ এবং বরাবনিতে ২৩,৪৫৭ ভোটে জেতে। বিজেপি জেতে আসানসোল-দক্ষিণ (৪,৪৮৭ ভোট) এবং কুলটি (৬৭৯) বিধানসভা আসনে। এ বারও সেই অগ্রগতির ধারা বজায় রাখল তৃণমূল। অন্য দিকে, তাঁর নিজের বিধানসভা কেন্দ্র আসানসোল-দক্ষিণেও তৃণমূলের তুলনায় পিছিয়ে পড়লেন অগ্নিমিত্রা।

প্রসঙ্গত, নির্বাচন কমিশনের ওয়েবসাইটে আসানসোল উপনির্বাচনের ফলাফলে ওই কেন্দ্রের সাত বিধানসভায় পৃথক ভাবে যে ভোট ব্যবধানের হিসেব দেওয়া রয়েছে, তার সঙ্গে ওই লোকসভা কেন্দ্রের মোট ভোট ব্যবধানের ফারাক রয়েছে। কমিশন তা শুধরে নিলে আমরাও শুধরে দেব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE